The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গুগল তৈরি করছে কৃত্রিম চামড়া!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাম্প্রতিক সময়ে গুগল বেশ কিছু সমাজ সেবা মূলক কর্মকাণ্ডে যুক্ত হয়েছে। এই সেবামূলক কর্মকাণ্ডের অংশ হিসেবে গুগল এবার কৃত্রিম চামড়া তৈরি করছে। এমন একটি হাতের ব্যান্ড তৈরি করবে যা ক্যান্সার শনাক্ত করতে পারবে।

Google is creating the artificial skin

অনুসন্ধান সেবা দাতা প্রতিষ্ঠান গুগল সাম্প্রতিক সময়ে নিজেদের মানব সেবায় বেশি মনোনিবেশ করেছে। আর তারই অংশ হিসেবে গুগল তৈরি করছে কৃত্রিম চামড়া। অনেকেই প্রশ্ন করছেন হঠাৎ করেই গুগল কেনো চামড়া তৈরিতে আগ্রহ দেখাচ্ছে? কিন্তু এর পেছনে রয়েছে মানবিক সেবা। গুগল এমন একটি হাতের ব্যান্ড তৈরি করতে যাচ্ছে যেটি ক্যান্সার শনাক্ত করতে সক্ষম হবে। ক্যান্সার শনাক্তকারী ন্যানো পার্টিকেল পরীক্ষা করার জন্য কৃত্রিম চামড়ার প্রয়োজন পড়ছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ এক প্রতিবেদনে জানিয়েছে, ন্যানো পার্টিকেল পরীক্ষার জন্য বিশেষ সিনথেটিক ত্বক ব্যবহার শুরু করেছে গুগল। সে কারণেই গুগল কৃত্রিম চামড়াও তৈরি শুরু করেছে।

গুগলের লাইফ সায়েন্স বিভাগের প্রধান অ্যান্ড্‌রু কনরাড ওই সংবাদ মাধ্যমকে জানান, ‘শরীরের মধ্যে ক্যান্সার কোষ ভেসে বেড়াবে আর তা আপনাকে খুন করে ফেলতে চাইবে, এটি একটি অদ্ভুত বিষয়। শরীরের মধ্যে ক্যান্সার কোষের উপস্থিতি শনাক্ত করতেই কৃত্রিম চামড়ার ব্যবহার শুরু করা হচ্ছে।’

উল্লেখ্য, গত বছর অনুসন্ধান সেবা দাতা প্রতিষ্ঠান গুগল ম্যাগনেটিক ন্যানো পার্টিকেল তৈরির ঘোষণা দেয়। যা ক্যান্সার কোষ শনাক্ত করে রিস্টব্যান্ডের মাধ্যমে সংকেত দিতে পারবে- এমন কথা জানিয়েছিল গুগল কর্তৃপক্ষ।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...