নকল ডিম চিনবেন কিভাবে জেনে নিন [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের নকল ডিম সম্পর্কে আমরা আগেও প্রতিবেদন করেছি। এসব নকল ডিম বিশ্বের বিভিন্ন দেশে ছেয়ে গেছে। কিন্তু এই নকল ডিম কিভাবে চেনা যায় তা সবার জানা নেই। এই নকল ডিম কিভাবে চিনবেন জেনে নিন।

fake eggs

দীর্ঘদিন ধরেই চীনের রাজধানী ইয়াঙ্গুনসহ বিভিন্ন এলাকায় সীমান্তের চোরাপথ দিয়ে কৃত্রিম ডিম পাচারের রমরমা ব্যবসা চলে আসছে। এসব নকল ডিমের বলি হচ্ছে বাংলাদেশসহ এশিয়ার দক্ষিণাঞ্চলীয় দেশগুলো। মূলত ২০০৪ সাল থেকে কৃত্রিম ডিম তৈরি হলেও সাম্প্রতিক সময়ে এই ব্যবসা বেশি জমে উঠেছে। এই নকল ডিমগুলো দেখতে হাঁস-মুরগির ডিমের মতোই। যুক্তরাষ্ট্র ভিত্তিক বিজ্ঞান সাময়িকী ‘দ্য ইন্টারনেট জার্নাল অফ টক্সোকোলজি’তে কৃত্রিম ডিম সম্পর্কে বিশ্লেষণধর্মী একটি তথ্যচিত্র প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, কৃত্রিম ডিমে কোনো খাদ্যগুণ ও প্রোটিন কোনোটিই নেই।

fake eggs-2

কৃত্রিম বা নকল ডিম তৈরিতে ব্যবহৃত রাসায়নিক উপাদান যেমন ক্যালসিয়াম কার্বনেট, স্টার্চ, রেসিন, জিলেটিন মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। বিশেষজ্ঞরা বলেছেন, দীর্ঘদিন এই ধরনের ডিম খেলে স্নায়ুতন্ত্র এমন কি কিডনিতেও সমস্যা হতে পারে। এইসব নকল ডিমের ক্যালসিয়াম কার্বাইড ফুসফুসের ক্যান্সারসহ মানবদেহে নানা রকমের জটিল রোগ হতে পারে। আর তাই নকল ডিম চেনা সকলের জন্যই অতি জরুরি। আসুন জেনে নেওয়া যাক কিভাবে এই নকল ডিম চিনবেন:

fake eggs-3

# নকল ডিম ভাঙার পর আসল ডিমের মতো কুসুম এক জায়গায় থাকে না। সহজেই চারদিকে ছড়িয়ে পড়ে। যা ভিডিও দেখলেই বুঝতে পারবেন।

# কৃত্রিম ডিম আকারে বেশ বড় দেখায়। অন্য ডিমের তুলনায় লম্বাটে ধরণেরও হয়ে থাকে।

# কৃত্রিম ডিম অনেক বেশি ভঙ্গুর হয়। অল্প চাপেই এর খোসা ভেঙে যায়।

# কৃত্রিম ডিম সেদ্ধ করার পর কুসুম বর্ণহীন হয়ে যায়।

# এই ডিমের খোলস খুব মসৃণ হয়ে থাকে। রান্নার পর এই ডিমে অনেক সময় বাজে গন্ধও হয়। অথচ আসল ডিমের কুসুমের কটু কোনো গন্ধ থাকে না।

# নকল ডিমের আরেকটি লক্ষণ হলো, এটির কোনো আঠালো উপাদান নেই।

# নকল ডিম রান্নার পর কাবাব ফেটে যাবে। আবার পুডিংও জমবে না।

# নকল ডিমকে সাবান বা অন্য কোন তীব্র গন্ধযুক্ত কোনো বস্তুর সঙ্গে রাখলে ডিমের মাঝেও সেই গন্ধ ঢুকে যায়। রান্নার পরও ডিম হতে কেবল সেই গন্ধই পাওয়া যায়।

দেখুন ভিডিওটি
https://www.youtube.com/watch?v=d6dDK0cBVic

Loading...