দীর্ঘদিন পর তুরস্কে রুশ রাষ্ট্রদূত হত্যার বিচার শুরু হলো

তুরস্কে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে কারলোভকে হত্যার সঙ্গে জড়িত থাকার দায়ে আংকারায় ২৮ ব্যক্তির বিরুদ্ধে বিচার শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তুরস্কে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে কারলোভকে হত্যার সঙ্গে জড়িত থাকার দায়ে আংকারায় ২৮ ব্যক্তির বিরুদ্ধে বিচার শুরু করা হয়েছে। ২০১৬ সালের ১৯ ডিসেম্বর আংকারায় আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করার সময় ওই রাষ্ট্রদূত নিহত হন।


মাটিতে পড়ে রয়েছে রুশ রাষ্ট্রদূত। পাশেই বন্দুকধারীর আস্ফালন!

তুরস্কে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে কারলোভকে হত্যার সঙ্গে জড়িত থাকার দায়ে আংকারায় ২৮ ব্যক্তির বিরুদ্ধে বিচার শুরু করা হয়েছে। ২০১৬ সালের ১৯ ডিসেম্বর আংকারায় আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করার সময় ওই রাষ্ট্রদূত নিহত হন।

এই রাষ্ট্রদূতকে হত্যা করেন তুরস্কের পুলিশ বাহিনীর সদস্য মেভলুত মের্ত আলতিনতাস। ঘটনার সময় তুরস্কের পুলিশ বাহিনীর সদস্য আলতিনতাস দায়িত্ব পালনে নিয়োজিত ছিলেন না। ঘটনাস্থলে উপস্থিত তুর্কি বিশেষ বাহিনীর গুলিতে পরে প্রাণ হারায় হত্যাকারী নিজেও।

ওই হত্যাকাণ্ডের পর ১৬ ব্যক্তির বিরুদ্ধে পূর্ব পরিকল্পিত হত্যাকাণ্ড ও সন্ত্রাস সৃষ্টির অভিযোগ আনা হয়েছে। অপরদিকে ১২ ব্যক্তির বিরুদ্ধে সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগ আনা হয়েছে তুর্কি সরকারী কৌসুলির পক্ষ থেকে।

ওই হত্যাকাণ্ডের অভিযুক্তদের মধ্যে ১৩ ব্যক্তি থানা হাজতে আটক রয়েছেন। বাকিদের অনুপস্থিতে বিচার কার্য চলছে। অনুপস্থিতে যাদের বিচার চলছে তাদের মধ্যে অন্যতম হলেন আমেরিকায় স্বেচ্ছা নির্বাসিত কথিত তুরস্কের ধর্মীয় নেতা ফতেহউল্লাহ গুলেন। এই নির্মম হত্যাকাণ্ডে তুর্কি সরকারি কৌসুলি অভিযুক্তদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডসহ বিভিন্ন শাস্তির দাবি তুলেছে।

Advertisements
Loading...