পুরাতন ফোন ক্রয়-বিক্রয়ের আগে আপনাকে যা করতে হবে

ব্যবহৃত ফোন বাদ দিয়ে অন্য মডেলের ফোন ব্যবহারের জন্য সাধারণত ফোন ক্রয়-বিক্রয় করা হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণত আমরা একটি ফোন বেশি দিন ব্যবহার করতে চাই না। কিছুদিন পর আবার অন্য কোন মডেলের ফোন ব্যবহার করতে মন চাই। আর এই কারণেই আমরা নিজের পুরাতন ফোন বিক্রয় করে আবার নতুন কোন কোন মডেলের ফোন ক্রয় করি।

আবার অনেকেই আছেন যারা নতুন ফোন ক্রয় করতে না পেরে কারোর ব্যবহার করা ফোন অল্প দামে ক্রয় করে নেন। তবে কখনো কি ভেবেছেন এভাবে কারোর ব্যবহার করা ফোন ক্রয় করলে বা আপনার ব্যবহার করা ফোন অন্যের কাছে বিক্রয় করলে কতটা ঝামেলা সৃষ্টি হতে পারে? আজ আমরা জানবো একটি পুরাতন ফোন ক্রয় বা বিক্রয় করার সময় আমাদের করণীয় কি? বা পরবর্তী ঝামেলা এড়াতে আপনাকে যা করতে হবে।

পুরাতন ফোন ক্রয়ের সময় করণীয়ঃ

পরিচিত কারোর কাছ থেকে ফোন ক্রয় করলে তেমন সমস্যায় পরতে হয় না তবে অনলাইনে বা অপরিচিত কোন ব্যক্তির ফোন ক্রয়ের সময় আপনাকে অবশ্যই বেশ কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে।

১। প্রকৃত কাগজপত্র চেক করে নিনঃ

অপরিচিত বা পরিচিত যার ফোনই ক্রয় করেন না কেন, তার কাছ থেকে সেই ফোনের অরিজিনাল কাগজপত্র নেওয়ার চেষ্টা করবেন। কারণ চুরি হয়ে যাওয়া বা হারিয়ে যাওয়া ফোন ক্রয় করলে আপনাকে মারাত্মক সমস্যায় পরতে হবে। তাই কেবল এই ফোনের প্রকৃত মালিকই আপনাকে অরিজিনাল কাগজপত্র সরবরাহ করতে পারবে। যার ফলে আপনার ফোনের মালিকানা নিয়ে আপনাকে কোন ঝামেলা পোহাতে হবে না।

২। ফোনের সফটওয়্যার চেক করে নিনঃ

অনেকেই ফোন ক্রয়ের কিছুদিনের মধ্যেই রুট করে ফেলেন। এক্ষেত্রে যে সমস্যাটা হয় সেটা হল ওই ফোনের ওয়ারেন্টি থাকা সত্বেও ফোনের কোন সমস্যায় সার্ভিস সেন্টারগুলো ফোন ঠিক করে দেয় না। এছাড়া ফোনের বিভিন্ন সফটওয়্যার ঠিকঠাক কাজ করছে কিনা তা দেখে নিন।

৩। হার্ডওয়্যার চেকঃ

সাধারণত ফোনের উপর থেকে কিছু বোঝা না গেলেও অনেক সময় ফোনের হার্ডওয়্যার জনিত সমস্যা থাকে। তাই ফোনের হেড ফোনের সকেট, চার্জার সকেট, মাউথ স্পিকার,লাউড স্পিকার, হেয়ার স্পিকার, ক্যামেরা, সেন্সর ইত্যাদি ঠিক মত কাজ করছে কি না তা ভাল করে চেক করে নিন।

৪। ব্যাটারি চেকঃ

ফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে ব্যাটারি। ব্যাটারি ফুলে গেছে কিনা বা ফোনে ভিডিও বা নেট ব্যবহারের সময় ব্যাটারি বা ফোন অধিক গরম হচ্ছে কিনা তা দেখে নিন। কারণ ফোনের সমস্যা বা ব্যাটারির সমস্যা থাকলেই ফোন গরম হয়ে যাবে।

৫। ফোন রিসেট দিয়ে নিনঃ

কারোর কাছ থেকে ফোন ক্রয়ের সময় অবশ্যই তার ফোনটি রিসেট দিয়ে নিবেন। সেই সাথে সমস্ত লক করা অপশনগুলো আনলক করে নিবেন। তাহলে আপনি মোটামটি বিপদ মুক্ত থাকবেন।

ফোন বিক্রয়ের সময় যা করণীয়ঃ

অনেকেই ফোন বিক্রয়ের সময় কেবল সিম এবং মেমোরি কার্ড খুলে রেখে ক্রেতার কাছে ফোন হস্তান্তর করি। কিন্তু এভাবে ফোন দিলে ওই ফোনের মধ্যে আপনার গুরুত্বপূর্ণ কন্টাক্ট নাম্বার, এসএমএস, এবং ফোন মেমোরিতে সংরক্ষিত সমস্ত ডাটা ক্রেতার হাতে চলে যায়। ফলে পরবর্তীতে নানা ঝামেলা সৃষ্টি হতে পারে।

তাই পরিচিত বা অপরিচিত যার কাছেই ফোন বিক্রয় করেন না কেন, ফোন বিক্রয়ের পূর্বে আপনার ফোনের সমস্ত ডাটা বিশেষ করে কন্টাক্ট নাম্বারগুলো, এসএমএস এবং কোন গুরুত্বপূর্ণ নোট এবং ফোন মেমোরির সমস্ত ফাইল আপনার এক্সটার্নাল মেমোরি কার্ডে মুভ করে নিন। তারপর সিম এবং মেমোরি কার্ড খুলে রেখে আপনার ফোনটি ফুল রিসেট দিয়ে নিন। এখন নিঃসন্দেহে ক্রেতার কাছে ফোন হস্তান্তর করতে পারেন।

Advertisements
Loading...