The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঐতিহাসিক মিয়া বাড়ি জামে মসজিদ [ভিডিও]

এই মসজিদের প্রতিষ্ঠাতা হলেন হায়াত মাহমুদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৫ জানুয়ারী ২০১৯ খৃস্টাব্দ, ১২ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

ঐতিহাসিক মিয়া বাড়ি জামে মসজিদ [ভিডিও] 1

যে ছবিটি আপনারা দেখছেন সেটি বরিশালের কড়াপুর ঐতিহাসিক মিয়া বাড়ি মসজিদ। মুঘল আমলে নির্মিত এটি বাংলাদেশের একটি প্রাচীনতম মসজিদ।

এই মসজিদটি বরিশাল সদরের কড়াপুরে অবস্থিত। দোতলা এই মসজিদের নিচে ৬টি দরজা, দোতলায় ৩টি দরজা, ৩টি গম্বুজ, ৮টি বড় এবং ১২টি ছোট মিনার রয়েছে।

এই মসজিদটি বৃহত্তর বরিশাল অঞ্চলের ব্রিটিশ আমলের সূচনালগ্নে নির্মিত একটি মসজিদ। শহরের পশ্চিমে বরিশাল- কড়াপুর সড়ক সংলগ্ন মিয়াবাড়িতে এই মসজিদটি অবস্থিত।

এই মসজিদের প্রতিষ্ঠাতা হলেন হায়াত মাহমুদ। তিনি ইংরেজ শাসনের বিরুদ্ধে বিদ্রোহ করার কারণে প্রিন্স অফ ওয়েলস দ্বীপে নির্বাসিত হন এবং তাঁর বুর্জুগ উমেদপুরের জমিদারিও কেড়ে নেওয়া হয়। দীর্ঘ ১৬ বছর পর দেশে ফিরে তিনি দু’টি দীঘি ও দোতলা এই মসজিদটি নির্মাণ করেছিলেন। এই মসজিদটির স্থাপত্যরীতি অনুযায়ী পুরান ঢাকায় অবস্থিত শায়েস্তা খান নির্মিত কারতলব খান মসজিদের অনুকরণে নির্মিত।

ছবি: তাসনীম হাসান আমানী

দেখুন ভিডিওটি

https://www.youtube.com/watch?v=LJm8g2ZWSeY

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...