The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মানসম্মত ফোরজি সেবা না দেওয়ার অভিযোগ

ঢাকা নগরীতে বিটিআরসির এই ড্রাইভ টেস্টের ফল অনুসারে ফোরজি গতিতে কোয়ালিটি সার্ভিস কিংবা মানসম্মত সেবার পরীক্ষায় উত্তীর্ণ হয়নি দেশের কোনো মোবাইল ফোন অপারেটর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের মোবাইল ফোন অপারেটরদের সেবার মান বর্তমানে কোন পর্যায়ে রয়েছে তার তথ্য নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি প্রকাশ করেছে। এতে কেবলমাত্র ঢাকা নগরীর অবস্থার কথা জানানো হয়েছে।

মানসম্মত ফোরজি সেবা  না দেওয়ার অভিযোগ 1

দেশের মোবাইল ফোন অপারেটরদের সেবার মান বর্তমানে কোন পর্যায়ে রয়েছে তার তথ্য নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি প্রকাশ করেছে। এতে কেবলমাত্র ঢাকা নগরীর অবস্থার কথা জানানো হয়েছে।

ঢাকা নগরীতে বিটিআরসির এই ড্রাইভ টেস্টের ফল অনুসারে ফোরজি গতিতে কোয়ালিটি সার্ভিস কিংবা মানসম্মত সেবার পরীক্ষায় উত্তীর্ণ হয়নি দেশের কোনো মোবাইল ফোন অপারেটর।

পরীক্ষার ফলাফলে দেখা যায় যে, ফোরজিতে জিপির ডাউনলোড গতি মাত্র ৫ দশমিক ৪৪ এমবিপিএস, রবির ৫ দশমিক ৯১ এমবিপিএস ও বাংলালিংকের ৫ দশমিক ১৮ এমবিপিএস। অবশ্য ড্রাইভ টেস্টে সরকারি নিয়ন্ত্রাণাধীন অপারেটর টেলিটকের কোনো ফোরজি গতির ফলাফল যাচাই করা হয়নি।

কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) নীতিমালাতে বলা হয়েছে, থ্রিজি প্রযুক্তির ইন্টারনেটে ডাউনলোডের সর্বনিন্ম গতি দুই এমবিপিএস ও ফোরজিতে ৭ এমবিপিএস হতে হবে। অপরদিকে আপলোড গতি গ্রামীন ফোনের ২ দশমিক ৫৫, রবির ২ দশমিক ৫০ ও বাংলালিংকের ২ দশমিক ৩৩ এমবিপিএস। যা বেঞ্চমার্ক অনুয়ায়ী ঠিক রয়েছে। বেঞ্চমার্কে রয়েছে এটি ১ এমবিপিএস হতে হবে।

অবশ্য থ্রিজিতে গতির পরীক্ষায় টেলিটক ছাড়া সবগুলো অপারেটরই বেঞ্চমার্ক ঠিক রাখতে সক্ষম হয়েছে। এইক্ষেত্রে টেলিটকের ডাউনলোড গতি ১ দশমিক ৬৩ এমবিপিএস। বাকি অপারেটরগুলোর থ্রিজির ডাউনলোড গতি ৩ এমবিপিএসেরও উপরে। বেঞ্চমার্ক অনুয়ায়ীতে থ্রিজির ডাউনলোড গতি সর্বনিম্ন ২ এমবিপিএস থাকার নিয়ম রয়েছে।

মোবাইল ফোনের মানসম্মত সেবা নিয়ে সরকারী নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিও মোটেও সন্তুষ্ট নয়। বিটিআরসির কমিশনার (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন) মো. রেজাউল কাদের সংবাদ মাধ্যমকে বলেছেন, মোবাইল অপারেটরদের সেবার মান নিয়ন্ত্রণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। বিষয়টি নিয়ে একটি ড্রাইভ টেস্ট বা জরিপ শুরু হয়েছে। ঢাকা মহানগরীতে এই জরিপ সম্পন্ন হওয়ার পর এখন খুলনায় জরিপ চলছে। এই মাসেই এর একটা ফলাফল জানতে পারবেন আপনারা।

রাজধানীর বাইরেও এই বিষয়ে বিটিআরসির মানসম্মত সেবা বা কোয়ালিটি অব সার্ভিসের ড্রাইভ টেস্ট চলছে জানিয়ে বিটিআরসি আরও বলেছে, এর ফলও দ্রুততম সময়ের মধ্যে প্রকাশ করা হবে। তবে মোবাইল অপারেটরদের পক্ষ হতে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এই ধরনের ড্রাইভ টেস্টে টেলিযোগাযোগ সেবার মানের সার্বিক চিত্র এতে উঠে আসে না বলে দাবি করা হয়।

Loading...