The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ট্রাম্পের পদক্ষেপ ‘চূড়ান্তভাবে প্রত্যাখ্যান’ সৌদি বাদশার!

রবিবার তিউসিয়ায় আরব লীগের এক অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে তিনি এসব কথা বলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সিরিয়ার গোলান মালভূমির দখলকৃত অংশে ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ডিক্রি সই করেছেন তাকে ‘চূড়ান্তভাবে প্রত্যাখ্যান’ করলেন সৌদি বাদশা সালমান।

ট্রাম্পের পদক্ষেপ ‘চূড়ান্তভাবে প্রত্যাখ্যান’ সৌদি বাদশার! 1

সেইসঙ্গে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করে ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে ‘দ্বিরাষ্ট্র সমাধান’র বিষয়টিও পুনর্ব্যক্ত করেন সৌদি বাদশা সালমান।

রবিবার তিউসিয়ায় আরব লীগের এক অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে তিনি এসব কথা বলেন। রুশ গণমাধ্যম আরটি এক প্রতিবেদনে বলেছে যে, সৌদি বাদশার এই মন্তব্য ট্রাম্পের জন্য একটি বড় ধরনের ধাক্কার মতোই। সোমবার ট্রাম্প এক ডিক্রিতে সই করেন, যেখানে গোলান মালভূমির দখলকৃত অংশকে ইসরায়েলের ভূমি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে সিরিয়ার গোলান মালভূমির দুই-তৃতীয়াংশ দখল করে নিয়েছিলো ইসরায়েল। তবে আন্তর্জাতিক সম্প্রদায় সেটিকে আজ পর্যন্ত স্বীকৃতি দেয়নি। গণমাধ্যটি আরও বলছে, তাছাড়া পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়টি সৌদি বাদশা পুনঃনিশ্চিত করায় ট্রাম্পের জন্য আরেকটি চিন্তার বিষয় হয়ে পড়লো। কারণ হলো গত বছর ট্রাম্প পুরো পূর্ব জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করেন এবং মার্কিন দূতাবাস তেলআবিব হতে সরিয়ে এনে জেরুজালেমে নিয়ে যান।

উল্লেখ্য যে, গত বছরের ২ অক্টোবর সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে রাজপরিবারের নির্দেশে হত্যার পর হতেই দুই দেশের মধ্যে কিছুটা মান অভিযানের পালা চলছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...