The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বজ্রপাত হতে বাঁচতে যা করবেন

গত কয়েক বছর ধরেই প্রচুর পরিমাণে বজ্রপাতের ঘটনা ঘটছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে প্রচুর ঝড়-বৃষ্টি হচ্ছে। বৈশাখ আসার আগেই শুরু হয়ে গেছে ঝড় ও বৃষ্টি। আর ঝড়-বৃষ্টিই শুধু নয়, সেই সঙ্গে আরও একটি সমস্যা হলো বজ্রপাত। হঠাৎ এই বজ্রপাত শুরু হলে আপনি কী করবেন? জেনে নিন বিষয়টি।

বজ্রপাত হতে বাঁচতে যা করবেন 1

গত কয়েক বছর ধরেই প্রচুর পরিমাণে বজ্রপাতের ঘটনা ঘটছে। আর এই বজ্রপাত শুরু হয় হঠাৎ করেই। হঠাৎ করে শুরু হওয়া এই বজ্রপাত হতে আপনি বাঁচবেন কীভাবে? আজ সেই বিষয়টি আপনাদের সামনে তুলে ধরা হবে। কারণ হলো সাম্প্রতিক সময় বজ্রপাতে বাংলাদেশে প্রচুর মানুষ মারা গেছে। গত দুই বছরে পাঁচশর অধীক মানুষ মারা গেছে এই বজ্রপাতে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক তাওহিদা রশিদ এই বজ্রপাত সম্পর্কে সংবাদ মাধ্যমকে বলেছেন, বজ্রপাত বেড়ে যাওয়ার সঙ্গে তাপমাত্রা বৃদ্ধির একটি সম্পর্কও রয়েছে।

আসলে বজ্রপাত বাড়ার কারণ কী?

এই বিষয়ে অধ্যাপক তাওহিদা রশিদ বলেছেন, বিজ্ঞানীরা অনেকেই মনে করেন বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধির জন্য বজ্রপাত বেশি হচ্ছে। তবে অনেক বিজ্ঞানীই আবার এই মতের সঙ্গে একমত হতে পারছেন না।

তিনি আরও বলেন, আমরাও ভাবছি বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের কারণেই হয়তো তাপমাত্রা বেড়েছে এবং এর কিছুটা হলেও প্রভাব পড়েছে আমাদের পরিবেশের উপর। বাংলাদেশে তাপমাত্রা বেড়েছে দশমিক ৭৪ শতাংশ।

বজ্রপাতে মৃত্যুর পরিসংখ্যানে দেখা যায় যে, বিশ্বে বজ্রপাতে মৃত্যুর এক-চতুর্থাংশই ঘটে বাংলাদেশে। মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল লাইটনিং সেফটি ইনস্টিটিউটের ২০১০ সালে প্রকাশিত একটি প্রতিবেদনে এই পরিসংখ্যানটি উল্লেখ করা হয়।

বজ্রপাতের সময় আপনি কী করবেন?

# বজ্রপাত শুরু হলে মোটেও ভয় পাবেন না। মাথা ঠাণ্ডা রাখুন। কারণ এই সময় মাথা ঠাণ্ডা রাখাটা খুব জরুরি একটি বিষয়।

# আপনার আশপাশে উঁচু কোনো গাছ থাকলে অবশ্য ওই গাছ থেকে দূরে সরে যান।

# রাস্তায় চলাচলের সময় হঠাৎ যদি বজ্রপাত শুরু হয় তাহলে ওপরে ছাদ রয়েছে এমন একটি জায়গায় চলে যান।

# সম্ভব হলে টিনের ছাদ এড়িয়ে চলা দরকার। কারণ টিন বা ধাতব বস্তুগুলো বজ্রপাত আকর্ষণ করে।

# গাড়ির ভেতরেও নিরাপদ, তবে গাড়ির ধাতব বডির সঙ্গে শরীরের সংযোগ থেকে আপনাকে অবশ্যই দূরে থাকতে হবে।

# বিদ্যুতের খুঁটির নিকটে অবস্থান করবেন না, এইসব বিদ্যুতের টাওয়ার থেকে দূরে থাকুন।

# ঘনঘন বজ্রপাতের সময় মোবাইল ফোন, ট্যাব, ল্যাপটপ, কম্পিউটার, কর্ডলেস ফোন, ল্যান্ডফোন ব্যবহার না করাই উত্তম।

# বজ্রপাত শুরু হওয়া মাত্র আপনারা বাসার ওয়াই ফাই (রাউটার), টিভি, রেফ্রিজারেটরসহ এমন ইলেকট্রনিক্স যন্ত্রগুলোর সংযোগ বিচ্ছিন্ন করুন বিদ্যুৎ লাইন হতে। অর্থাৎ প্লাগ গুলো খুলে রাখুন।

Loading...