The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গরুকে হাজিরা দিতে হয় আদালতে!

গরু নিয়ে সম্প্রতি ভারতের রাজস্থানের যোধপুরের এক স্থানীয় আদালতে এমনই একটি ঘটনা ঘটেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা সবাই জানি গরু একটি গৃহপালিত পশু। সেই গৃহপালিত পশুকেও যদি মানুষের মতো বিচারের মুখোমুখি হতে হয় তাহলে বলার কিছুই থাকে না। এমনই একটি ঘটনা ঘটেছে ভারতে!

গরুকে হাজিরা দিতে হয় আদালতে! 1

একবিংশ শতকের আঠারো, উনিশ বছর পার করে এখন প্রায়শই শোনা যায় যে, গরু সম্বন্ধীয় প্রায় চোখ উল্টে দেয়া বহু বক্তব্য! যেমন- ‘গরু আমাদের মা’, ‘গরুকে ভারতের জাতীয় পশু বলেও ঘোষণা করা হোক’ ইত্যাদি ইত্যাদি বলা হয়! অথচ এই গরুকে শেষ পর্যন্ত দাড় করানো হলো আদালতে!

গরু নিয়ে সম্প্রতি ভারতের রাজস্থানের যোধপুরের এক স্থানীয় আদালতে এমনই একটি ঘটনা ঘটেছে। যা সাধারণ রূপকথার গল্পের মতোই! গরুর মালিক কে সেটি নির্ধারণ করার জন্য স্বয়ং গরুকেই হাজির করানো হলো রাজস্থানের আদালতে!

এই বিষয়ে সংবাদ সংস্থা এএনআইকে আইনজীবী রমেশ কুমার বিষ্ণোই বলেছেন, কে গরুর মালিক? তা নিয়ে নিজেদের মধ্যে ঝামেলা করছিল পুলিশ সদস্য ওমপ্রকাশ ও শিক্ষক শ্যাম সিংহ। তারপর দুজনেই একটি বিষয়ে সহমত হওয়ার পর গরুটিকে গোয়ালে নিয়ে যাওয়া হয়। তবে ঝামেলাটি সেখানেই শেষ হলো না”।

গত বছরই মান্দোরা থানায় মামলাটি দায়ের করা হয়। পুলিশ এর সমাধান না করতে পারায় যোধপুরের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয় এই মামলাটি।

মামলার শুনানি আবারও হবে। কে গরুর মালিক? তা নিয়ে সিদ্ধান্ত জানাবেন বিচারপতি। সেই রায় শোনার জন্য আদালতে আবারও গরুটি উপস্থিত থাকবে কি না, তা অবশ্য এখনও জানা যায়নি!

Loading...