The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চিতাবাঘ ও গরুর বন্ধুত্ব দেখুন

ঘটনাটি ঘটেছে ভারতের আসামে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা সবাই জানি চিতাবাঘের সঙ্গে কখনও গরুর বন্ধুত্ব হতে পারে না। কিন্তু এবার তাই ঘটেছে। ফেসবুকে এমন একটি ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে।

চিতাবাঘ ও গরুর বন্ধুত্ব দেখুন 1

ঘটনাটি ঘটেছে ভারতের আসামে। জনৈক ব্যক্তি গরুটি কিনে এনে তার উঠুনে বেঁধে রাখেন। তবে প্রতিদিন গভীর রাতে কুকুরের খুব ঘেও ঘেও ডাক শুনতে পান। তারা ভাবলেন এই লকডাউনের সময় হয়তোবা চোরের উৎপাত বেড়েছে। তাই তারা সেখানে ক্যামেরা সেট করলেন। পরের দিন ক্যামেরা ফুটেজ দেখে তো সবাই রীতিমতো হতবাক! গরুটির পাশে একটা চিতা ঘুর ঘুর করছে। আবার গরুটির কাছে ওই চিতাবাঘটি শুয়ে রয়েছে। মনে হচ্ছে যেনো নিজের বাচ্চাকে কোলের মধ্যে করে শুয়ে রয়েছে।

পরে তারা যার কাছ থেকে গরুটি কিনেছিলেন তার কাছে যান বিষয়টি জানতে। তখন তারা জানতে পারেন যে, এই চিতাবাঘটির জন্মের ২০ দিন বয়সে তার মা চিতাবাঘিনীটি মারা যায়। তারপরেই এই গরুটির দুগ্ধপান করে সে বেঁচে থাকে। তাই সে তার ত্রাণকর্ত্রী দুধমাকে সে ভুলে যায়নি, প্রত্যেক রাতেই দেখা করতে আসে। যেনো মাকে জড়িয়ে ধরে বসে থাকে। মাও তাকে আদর করে।

চিরশত্রু প্রাণীরাও কৃতজ্ঞতার নিমিত্তে হিংস্র সম্পর্ক ভুলে গিয়ে যেনো এক মধুর সম্পর্ক গেড়ে তোলে। তবে উন্নত জীব মানুষ চিরমধুর সম্পর্ক জলাঞ্জলি দিয়ে হিংস্র হয়ে ওঠে মাঝে-মধ্যেই। ব্যক্তিগত অসৎ স্বার্থে সত্যকে মিথ্যা কিংবা মিথ্যাকে সত্য বলে চালানোর চেষ্টা করে। এটি সত্যিই একটি দৃষ্টান্ত বলা যায়। ঘটনাটি সত্যি বা মিথ্যা যায়ই হোক না কেনো- গরু ও চিতাবাঘের বন্ধুত্ব রয়েছে সেটি তো মিথ্যা নয়। ছবি ও তথ্য: ফেসবুক হতে সংগৃহীত।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...