মজিলার প্রথম মোবাইল অপারেটিং সিস্টেম

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মজিলার প্রথম মোবাইল অপারেটিং সিস্টেম (OS) ফায়ারফক্স ওএস (Firefox OS) গত মঙ্গলবার ২ জুলাই যাত্রা শুরু করে। ওই দিনই ফায়ারফক্স অপারেটিং সিস্টেম ভিত্তিক ফোন জেডটিই (ZTE) স্পেন থেকে প্রথম আত্মপ্রকাশ করে।


Firefox OS

স্মার্টফোন, ট্যাবলেট কম্পিউটার এর জন্য ফায়ারফক্স ওএস হচ্ছে লিনাক্স ভিত্তিক ওপেন সোর্স অপারেটিং সিস্টেম। অ্যাপল এর আইফোন এবং গুগলের অ্যান্ড্রোয়েড এর বিকল্প হিসাবে ভোক্তা গণ যাতে ফায়ারফক্স ব্যবহার করতে পারে সেই উদ্দেশ্যে কে সামনে রেখে মজিলা নতুন অপারেটিং সিস্টেম আনল। এটা ডেভেলপড করা হয়েছে HTML5 দ্বারা যা ওয়েব সাইট ডেভেলপড করতে একটি কোডিং প্লাটফরম।

মজিলা এক বিবৃতিতে জানায়, ফায়ারফক্স অপারেটিং সিস্টেম আপনার সব নিরাপত্তা, গোপনীয়তা, স্বনির্ধারণ এবং ইউজার কন্ট্রোল দিবে যা মিলিয়ন লোকজনের পছন্দ, ভালো লাগার আকর্ষণীয় বিষয়। অলাভজনক প্রতিষ্ঠানটি আরো জানায়, ফায়ারফক্স অপারেটিং সিস্টেম নতুন বাজার তৈরি করবে। জেডটিই, এলকাটেল সহ স্মার্ট ফোন গুলোতে এর ব্যবহার বাড়ানো হবে। তারা বিশ্বাস করে স্মার্ট ফোনগুলোতে আরো নতুন মুক্ত প্লাটফরম প্রয়োজন যা ওয়েব এর সাথে মিলে যুতসই সেবা নিশ্চিত করবে। ভোক্তাদের ফ্লেক্সিবিলিটি সহ টেক সই সেবা পছন্দ করার সুযোগ থাকতে হবে।

যুক্তরাষ্ট্রে অপারেটিং সিস্টেম টি আত্মপ্রকাশের ব্যাপারে কোন শোরগোল শোনা যায় নি। প্রযুক্তিবিদরা মনে করছেন নতুন এই অপারেটিং সিস্টেম আত্মপ্রকাশের ফলে মূলত অ্যান্ড্রোয়েড এবং নোকিয়া প্রতিযোগিতার মুখে পড়বে।

তথ্যসূত্র: লস এঞ্জেলস টাইম

Advertisements
Loading...