পরিসংখ্যান বলে ভার্চুয়াল শরীরচর্চা দেখার ফলে ওজন কমতে পারে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ শারীরিক কসরত এবং শরীর চর্চা ব্যাতিরেকে মুটিয়ে যাওয়া শরীর, ওজন কমানো সম্ভব নয়। মজার বিষয় হচ্ছে নতুন এক পরিসংখ্যান এ দেখা গেছে ভার্চুয়াল শরীর চর্চা করছে এমনটা দেখার ফলে কয়েক পাউন্ড শরীরের ওজন কমানো সম্ভব।


woman exercise

আমরা জানি, আমাদের প্রত্যেকের উপর সাইকোলজিক্যাল বা মনস্তাত্বিক প্রভাব রয়েছে। মনস্তাত্বিক ভাবে মানুষ অনেক কিছু দ্বারা প্রভাবিত হয়। দৃশ্যমান নেতিবাচক ঘটনা যেমন মানব মনে প্রভাব তৈরি করে তেমনি ইতিবাচক ঘটনাগুলোও ভালো প্রভাব তৈরি করে। সাইকোলজিক্যাল ট্রামে Social Cognitive Theory অনুযায়ী যখন ভালো ঘটনা ঘটে তখন ভালো ঘটনা অবলোকনকারীরা, যারা পর্যবেক্ষণ করে তাদের মধ্যেই ভালো ঘটনার রেশ তৈরি হয়। ভালো ঘটনার ফলাফল তখন পর্যবেক্ষকরাও পেয়ে থাকে।

এর উপর ভিত্তি করে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এর গবেষকবৃন্দ আট জনের নারীদের একটি দলের প্রত্যেকের অনুকরণে এভাটার তৈরি করেন। এভাটারগুলো শরীর চর্চা করতে সক্ষম। নারীদেরকে বলা হয় তাদের নিজ নিজ এভাটারের শরীর চর্চা দেখার জন্য। চার সপ্তাহ পর, গবেষকরা খেয়াল করেন প্রত্যেক নারী সদস্যদের গড়ে ৩.৫ পাউন্ড ওজন হ্রাস পেয়েছে।

weight-avatar

যদিও মাত্র ৩.৫ পাউন্ড ওজন হ্রাস পাওয়া কোন গুরুত্বপূর্ণ চিত্তাকর্ষক কোন ব্যাপর নয় তথাপি গবেষকরা এ বিষয়ে আশাবাদি। তারা মনে করেন, এই পদ্ধতিতে আরো ওজন হ্রাস করানো সম্ভব। পরিসংখ্যান স্টাডিটি ডাইবেটিস সাইয়েন্স এন্ড টেকনোলজি বিষয়ক জার্নালে প্রকাশ করা হয়েছে।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...