The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জাপানে বুলেট ট্রেন গতির রেকর্ড সৃষ্টি করলো!

জেআর সেন্ট্রাল পরিচালিত নতুন এই ট্রেনটি পরীক্ষার সময় গতি তুলেছে ঘন্টায় ৩৬০ কিলোমিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ট্রেনের এতো গতি হতে পারে তা বোধহয় কেও চোখে না দেখলে বিশ্বাস করতে পারবে না। ঠিক তাই এবার জাপানে বুলেট ট্রেন গতির রেকর্ড সৃষ্টি করলো!

জাপানে বুলেট ট্রেন গতির রেকর্ড সৃষ্টি করলো! 1

টোকিও অলিম্পিককে সামনে রেখে গতির রেকর্ড গড়লো জাপানের নতুন বুলেট ট্রেন। জেআর সেন্ট্রাল পরিচালিত নতুন এই ট্রেনটি পরীক্ষার সময় গতি তুলেছে ঘন্টায় ৩৬০ কিলোমিটার!

জাপানের নতুন এই ট্রেনের নাম বলা হলো এন৭০০এস। এখানে ‘এস’ বলতে বোঝানো হয়েছে ‘সুপার’। প্রায় এক দশকে এবারই প্রথমবারের মতো বুলেট ট্রেনের নতুন মডেলে আনা হলো জাপানের ব্যস্ততম লাইনটিতে।

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়েছে যে, বুলেট ট্রেনের বর্তমান নকশার চেয়ে নতুন মডেলটি হালকা ও কম শক্তি খরচ করবে। এছাড়াও ভূমিকম্পের আঘাত হতে বাঁচতে এতে রাখা হয়েছে বিশেষ সুরক্ষা ব্যবস্থাও।

এই বিষয়ে জেআর সেন্ট্রালের পক্ষ হতে বলা হয়, সম্প্রতি মাইবারা ও কিয়োটোর রাস্তায় এই রেকর্ড গড়তে সমর্থ হয় নতুন ট্রেনটি।

বলা হচ্ছে যে, কোনো বাণিজ্যিক ট্রেনের ক্ষেত্রে এটিই সর্বোচ্চ গতির রেকর্ড। যদিও নতুন ট্রেনটি যাত্রা শুরু করলে ওই পথের বর্তমান সর্বোচ্চ অনুমোদিত গতি হলো ২৮৫ কিলোমিটার। এই গতিতেই চালানো হবে এই ট্রেনটি।

উল্লেখ্য, আজকের কথা নয় সেই ১৯৬৪ টোকিও অলিম্পিকের সময়ই জাপানে প্রথম চালু করা হয় বুলেট ট্রেন। তারপর থেকেই নির্ভরতা ও সুরক্ষার জন্য খ্যাতি নিয়ে সেবা দিয়ে চলেছে এই বুলেট ট্রেনগুলো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...