The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কেবল ৫টিই নয় আরও ইন্দ্রিয় রয়েছে মানুষের!

৫টির পর আর কী অনুভূতি থাকতে পারে মানুষের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন জেনে আসছিলাম যে, মানুষের ৫টি ইন্দ্রিয় রয়েছে। কিন্তু সেই ধারণা নাকি ভুল। বিজ্ঞানীর বলছেন যে, কেবল ৫টিই নয় আরও ইন্দ্রিয় রয়েছে মানুষের!

কেবল ৫টিই নয় আরও ইন্দ্রিয় রয়েছে মানুষের! 1

দর্শন, শ্রবণ, ঘ্রাণ, স্বাদ, স্পর্শ এই ৫টি ইন্দ্রিয়ের কথা এতোদিন আমরা জেনে আসলেও বিজ্ঞানীরা বলছেন যে, এর বাইরেও আরও ইন্দ্রিয় রয়েছে মানুষের। আমাদের প্রশ্ন আসতেই পারে যে এই ৫টির পর আর কী অনুভূতি থাকতে পারে মানুষের? সাম্প্রতিক এক বৈজ্ঞানিক গবেষণা তথ্যে উঠে এসেছে যে, এই চেনা ইন্দ্রিয়ের বাইরেও রয়েছে এমন কিছু ইন্দ্রিয় যেমন- জগৎ, যার সন্ধান আমরা সেভাবেই রাখি না। এমনই এক অনুভূতি হলো ‘প্রোপ্রায়েসেপশন’, যার বাংলা অর্থ দাঁড়ায় যে ‘নিজের উপরে দখলদারি’। এই বিশেষ অনুভূতি মানুষকে তার দেহের আয়তন এবং পরিমাপ সম্পর্কে সচেতন রাখে। যে কোনও সময়-পরিসরে দেহকে খাপ খাওয়াতেও সাহায্য করে।

অপর একটি অনুভূতি হলো ‘থার্মোসেপশন’। এর দ্বারা মানুষ তার চারপাশের তাপমাত্রাকে বুঝতে পারে। এই অনুভবই মানুষকে তার দেহের তাপমাত্রাকে সমমাত্রিক রাখতে সাহায্য করে। এর দ্বারাই মানুষ বুঝতে পারে, কখন লেপমুড়ি দিতে হবে এবং কখন ঠাণ্ডা ঘোলের সরবত খেতে হবে।

একটি ইন্দ্রিয়ানুভূতি হলো ‘ইকুইলিব্রিওসেপশন’। এর কাজ হলো দেহের ভারসাম্য বজায় রাখা। এর কৃপাতেই মানুষ হাঁটা কিংবা দৌড়াদুড়ি করে। তাই বিজ্ঞানীর বলছে শুধু ৫টি নয়, আরও ইন্দ্রিয় রয়েছে মানুষের। এর বাইরেও রয়েছে ক্ষুধা-তৃষ্ণা, সময় ও দিক-সংক্রান্ত অনুভূতি। ক্ষুধা-তৃষ্ণার অনুভূতি যেমন আমাদের দেহ কখন পুষ্টি চাইছে, তা ব্যক্ত করে থাকে। ঠিক সেভাবে দেখলে, এই অনুভূতিগুলি পঞ্চেন্দ্রিয়ের হিসাবে পড়ে না বলে বিজ্ঞানীরা মনে করেন।

Loading...