The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার পানি পাওয়া যাবে এটিএম বুথে!

আগামী দিনে প্রায় ৬০ কোটি ভারতীয়কে তীব্র পানি সঙ্কটের মোকাবেলা করতে হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে ওই প্রতিবেদনে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিন যতো গড়াচ্ছে ততোই প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছে সব কিছুই। এবার প্রযুক্তির সঙ্গে যুক্ত হলো আরও একটি বিষয় আর তা হলো পানি। এবার টাকার মতোই পানি পাওয়া যাবে এটিএম বুথে!

এবার পানি পাওয়া যাবে এটিএম বুথে! 1

যতো দিন গড়াচ্ছে ততোই যেনো সব কিছু হয়ে যাচ্ছে প্রযুক্তিনির্ভর। সে দিন আর বেশি দূরে নয়, যে দিন সব সমস্যা ভুলে মানুষ খুঁজে বেড়াবে এক ফোঁটা পানি। সারা বিশ্ব জুড়েই দিনকে দিন পানি সঙ্কট তীব্র আকার ধারণ করেছে। সেই সঙ্কটের ঢেউ কীভাবে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে আঁছড়ে পড়বে তার আভাস সম্প্রতি দিয়েছে দেশটির একটি কমিশনের প্রতিবেদন।

ওই প্রতিবেদনে বলা হয়েছে যে, ২০২০ সালের মধ্যে ভারতের রাজধানী নয়াদিল্লি, চেন্নাই, হায়দরাবাদ এবং বেঙ্গালুরুসহ দেশটির ২১টি শহরের ভূগর্ভস্থ পানি একেবারেই শেষ হয়ে যাবে। শুধু তাই নয়, ২০৩০ সালের মধ্যে ভারতের ৪০ শতাংশ মানুষের কাছে থাকবে না কোনো খাওয়ারযোগ্য পানি।

আগামী দিনে প্রায় ৬০ কোটি ভারতীয়কে তীব্র পানি সঙ্কটের মোকাবেলা করতে হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে ওই প্রতিবেদনে।

পানীয় জলের সঙ্কটের কারণে দক্ষিণ ভারতের বিভিন্ন অংশে ইতিমধ্যে ভয়ঙ্কর আকার ধারণ করেছে। সেই সমস্যা মোকাবেলায় কয়েক মাস পূর্বে দক্ষিণ ভারতের কয়েকটি স্থানে সরকারি-বেসরকারি সংস্থার উদ্যোগে বসানো হয় ওয়াটার এটিএম।

এ বছরের জানুয়ারিতে ওএনজিসির উদ্যোগে অন্ধ্রপ্রদেশের অমরাবতীতে বসানো হয় ওয়াটার এটিএম। সেই এটিএম হতে পরিবার পিছু প্রত্যেকদিন ২০ লিটার পানি দেওয়া হয়। এই এটিএমের কারণে ওই এলাকায় উপকৃত হচ্ছেন প্রায় সাড়ে ৩ হাজার পরিবার। ভবিষ্যতে এই পানির এটিএম বুথের পরিষেবা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

Loading...