The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আন্তর্জাতিক মিডিয়ায় কাশ্মীর ইস্যুতে ভারতের কড়া সমালোচনা

দি গার্ডিয়ান-এর মতে, কাশ্মীর ইস্যুতে মোদি সরকারের পদক্ষেপ ‘আইনানুগ নয় বরং নিজেদের অবস্থানকেই আরও স্পষ্ট করা।’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কাশ্মীরের বিশেষ মর্যাদা হঠাৎ করে বাতিল করায় ভারতের কড়া সমালোচনা করেছে আন্তর্জাতিক গণমাধ্যম। গত সোমবার ভারত সরকার সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে।

আন্তর্জাতিক মিডিয়ায় কাশ্মীর ইস্যুতে ভারতের কড়া সমালোচনা 1

কাশ্মীরের বিশেষ মর্যাদা হঠাৎ করে বাতিল করায় ভারতের কড়া সমালোচনা করেছে আন্তর্জাতিক গণমাধ্যম। গত সোমবার ভারত সরকার সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, গত সোমবার ভারত সরকার সংবিধানের ৩৭০ ধারা, অর্থাৎ যা কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ বা বিশেষ মর্যাদা দেয় সেটি বিলোপ করার ঘোষণা দেয়।
বিষয়টি নিয়ে নিউইয়র্ক টাইমসের একটি সম্পাদকীয় প্রতিবেদনে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার এই সিদ্ধান্তকে ‘বিপজ্জনক’ এবং ‘ভুল’ বলে আখ্যায়িত করেছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ‘সদ্য নির্বাচিত বিজেপি সরকার হিন্দুত্বের ধ্বজাধারী সরকার। কাশ্মীরি মুসলিমদের বাড়তি সুবিধা দেবে এমন আইনকে বিজেপি সরকার রাখতেই চায় না। এই পদক্ষেপ বিজেপির দৃষ্টিভঙ্গিতে একটি ঐতিহাসিক ভুল সংশোধন।’

দ্য গার্ডিয়ান পত্রিকার সম্পাদকীয়তে বলা হয়েছে, ৩৭০ ধারা তুলে দেওয়ার মধ্যদিয়ে বিজেপির গেরুয়াকরণ রাজনীতি আরও একবার জনসমক্ষে মুখ দেখাললো।

দি গার্ডিয়ান-এর মতে, কাশ্মীর ইস্যুতে মোদি সরকারের পদক্ষেপ ‘আইনানুগ নয় বরং নিজেদের অবস্থানকেই আরও স্পষ্ট করা।’

জার্মান গণমাধ্যম ডি ডব্লিউ তাদের শিরোনাম বলেছে যে, ‘আগুন নিয়ে খেলছে ভারত সরকার’। ডি ডব্লিউ-এর এশিয়া মহাদেশ বিভাগের সম্পাদক রডিন এব্বিগহসেন লিখেছেন যে, ‘কাশ্মীরের মুসলিম জনতা ও এই উপত্যকার রাজনৈতিক প্রতিনিধিদের এই সিদ্ধান্তে আরও বেশি বিক্ষুব্ধ করে তুলবে।’

কাশ্মীরের ক্ষমতা হ্রাস, তাকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে প্রতিষ্ঠা করার প্রক্রিয়াকে সমর্থন করেনি ‘আল জাজিরাও’। তাদের শিরোনামে এই দিনটিকে অন্ধকারতম দিন হিসেবে বলা হয়েছে।

আল জাজিরা বলেছে, ৩৭০ ধারা তুলে দিয়ে কাশ্মীরের রাজ্যের মর্যাদা কেড়ে নিয়ে তাকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করা একটি শ্বাসরোধকারী পদক্ষেপ ছাড়া কিছু নয়।

এদিকে পাকিস্তানের অন্যতম সংবাদমাধ্যম ‘দ্য ডন’ বলেছে যে, এই পদক্ষেপ প্রকৃতপক্ষে ‘বলপ্রয়োগ’। ‘কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল বানিয়ে দেওয়া সমস্ত প্রতিশ্রুতির অবমাননা- এমনকী জাতিসংঘেরও অবমাননা এটি’।

উল্লেখ্য যে, এভাবেই বিশ্বের খ্যাতিমান গণমাধ্যমগুলো কাশ্মীর ইস্যু অর্থাৎ কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল বানিয়ে দেওয়ার কথা উল্লেখ করে ভারতের এহেন সিদ্ধান্তকে ভুল সিদ্ধান্ত হিসেবে উল্লেখ করেছে। গণমাধ্যমগুলো ভারত সরকারের কঠোর সমালোচনাও করেছে।

Loading...