The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গুগলের সেবা ছাড়াই নতুন মোবাইল আনলো হুয়াইয়ে

নতুন মডেলের মোবাইল ‘মেট ৩০’ ছাড়ার ঘোষণা দিলো চীনা মোবাইল কোম্পানি হুয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম গুগুলের ইউটিউব, জিমেইল, ম্যাপ সেবা ছাড়াই নতুন মডেলের মোবাইল ‘মেট ৩০’ ছাড়ার ঘোষণা দিলো চীনা মোবাইল কোম্পানি হুয়াইয়ে।

গুগলের সেবা ছাড়াই নতুন মোবাইল আনলো হুয়াইয়ে 1

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম গুগুলের ইউটিউব, জিমেইল, ম্যাপ সেবা ছাড়াই নতুন মডেলের মোবাইল ‘মেট ৩০’ ছাড়ার ঘোষণা দিলো চীনা মোবাইল কোম্পানি হুয়াইয়ে।

জার্মানিতে এক অনুষ্ঠানে আশা প্রকাশ করেছে হুয়াইয়ের কর্মকর্তারা বলেছেন, ১৮ সেপ্টেম্বরে নতুন মডেলের এই সেটটি বাজারে আসবে বলে আশা করা হচ্ছে। উল্লেখ্য, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন জাতীয় নিরাপত্তা ইস্যুতে হুয়াইওয়ে মডেলের ফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং গুগলের সার্ভিস ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করায় এই সেটটি নিয়ে বেশ সংকটে পড়ে ওই কোম্পানিটি। তাদের বাজারে ব্যাপক ধস নামে।

গত সপ্তাহে গুগলের একজন মুখপাত্র এই বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে এক বিবৃতিতে গুগল জানিয়েছে, হুয়াইয়ের ওপর ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞা থাকায় হুয়াইয়ের নতুন মডেলের মোবাইলে জিমেইল, ম্যাপ, ইউটিউব সেবা ব্যবহারের অনুমোদন দেওয়া হবে না। তবে গুগলের একমাত্র ওপেন-সোর্স অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম হতে হুয়াইয়ে যেকোন সেবা গ্রহণ করতে পারবে বলেও জানানো হয়।

মূলত গুগলের এই সিদ্ধান্ত হুয়াইয়ের জন্য বড় একটি ধাক্কা বলা যায়। কারণ হলো নিষেধাজ্ঞা চলাকালীন সময় গুগল জানিয়েছিল যে, ৯০ দিন পর্যন্ত হুয়াইয়কে গুগলের সব সেবা হতে বঞ্চিত হবে। তবে ৯০ দিন পর যেকোনো নতুন মডেলের মোবাইল সেটগুলোতে হুয়াইয়ে সব সেবা ব্যবহার করতে পারবে। মোবাইল বিশেষজ্ঞ রিচার্ড ইন্ডসর বলেন, গুগলের সেবা বাদে গ্রাহকদের আকৃষ্ট করা হুয়াইয়ের জন্য অনেক কঠিন হয়ে পড়ছে। জিমেইল, ইউটিউব ব্যবহার করতে না পারলে তারা অনেক গ্রাহক হারিয়ে ফেলবে এবং ইতিমধ্যেই তাদের বাজারে ব্যাপক প্রভাবও পড়েছে। বিক্রি কমে গেছে হুয়াওয়ের সেট।

এই বিষয়ে হুয়াইয়ে কর্মকর্তারা বলেছেন, সাধারণত চীনা নাগরিকরা মোবাইলে কোনো ধরনের অ্যাপস ইনস্টল ছাড়াই মোবাইল কিনতে বেশি অভ্যস্ত। তবে অন্য দেশের নাগরিকরা অ্যাপস ইনস্টল করা স্মার্টফোন কিনতেই বেশি অভ্যস্ত। যে কারণে অনেক গ্রাহককে এই বিষয়টি বোঝানো বেশ কঠিন হবে।

হুয়াইয়ে কর্মকর্তারা জানিয়েছেন যে, যদি মার্কিন যুক্তরাষ্ট্র অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহারের অনুমতি দেয়, তাহলে ভবিষ্যতে আমরা এই সার্ভিসটি গ্রহণ করবো। অন্যথায় নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম উন্নয়নে কাজ করা হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...