The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাসওয়ার্ড নিরাপদ রাখতে করণীয়

প্রযুক্তির সফলতার কথা বলে শেষ করা যেন মুশকিল তার মাঝে সব থেকে জনপ্রিয় ও সার্থক হল ইন্টারনেট সেবা যার দ্বারা আমরা পেয়েছি সাইবার দুনিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তিনির্ভর যুগে ও বিজ্ঞানের সফলতায় আধুনিক যুগের মাঝে আমাদের বসবাস। সময়ের সাথে সাথে প্রযুক্তির প্রতি মানুষের সম্পর্ক হচ্ছে গভির থেকে গভিরতর যা আমাদের করে তুলেছে প্রযুক্তির উপর নির্ভরশীল। তবে এই প্রযুক্তির একটি বিষয় হলো পাসওয়ার্ড। পাসওয়ার্ড নিরাপদ রাখতে করণীয় জেনে নিন।

পাসওয়ার্ড নিরাপদ রাখতে করণীয় 1

প্রযুক্তির সফলতার কথা বলে শেষ করা যেন মুশকিল তার মাঝে সব থেকে জনপ্রিয় ও সার্থক হল ইন্টারনেট সেবা যার দ্বারা আমরা পেয়েছি সাইবার দুনিয়া। ইন্টারনেট আমাদের জীবন ব্যবস্থাকে করেছে সহজ ও আরামদায়ক। ইন্টারনেটের ফলে আমাদের যোগাযোগ ব্যবস্থা হয়েছে উন্নত। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম দ্বারা আমরা আমাদের কথা, চিন্তা, ভাবনা সকল কিছুই যেন তুলে ধরতে পারি সারা বিশ্বে। ব্যংকিং সেবা থেকে শুরু করে, চিকিৎসা, যানবাহন, খাবার, শিক্ষা, এমনকি কেনাকাটা করার ক্ষেত্রেও ইন্টারনেটের প্রতি নির্ভরশীল হয়ে পড়েছি আমরা সকলেই। আমাদের এই ইন্টারনেট ভিত্তিক জীবন ব্যবস্থায় ঝুকিও রয়েছে। যেমন কম্পিউটারের তথ্য থেকে শুরু করে ফেসবুকের অ্যাকাউন্ট, ব্যাংকের কার্ড, ই-মেইল ইত্যাদি অনেক কিছুই চলে যাচ্ছে অজানা কিছু অসাধু ব্যক্তিদের কাছে হ্যাকিংয়ের মাধ্যমে যার ফলে পোহাতে হয় নানান জটিলতা।

আমরা আমাদের নানান ইন্টারনেট ব্যবহৃত সকল একাউন্টে যদি পাসওয়ার্ড ব্যবহারে নিজেকে একটু সচেতন করি তাহলে খুব সহজেই আমরা এই হ্যকারদের হাত থেকে নিজেকে রক্ষা করতে পারি। তাহলে আসুন জেনে নেই পাসওয়ার্ড নিরাপদ রাখার কিছু কৌশল-

পাসওয়ার্ড বাছাই

পাসওয়ার্ড আমাদের বিভিন্ন অ্যাকাউন্টকে নিরাপদ রাখার সব থেকে বড় ভূমিকা পালন করে থাকে। সুতরাং পাসওয়ার্ড নির্বাচনে আমাদেরকে অবশ্যই ভালো পাসওয়ার্ড নির্বাচন করতে হবে। আমাদের পাসওয়ার্ডে স্মল লেটার, ক্যাপিটাল লেটার, সংখ্যা বা বিশেষ ক্যারেক্টার যেমন— ৳ বা * রাখতে হবে এবং পাসওয়ার্ড ১০ থেকে ১৫ ক্যারেক্টারের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। পাসওয়ার্ড নির্বাচনে আমাদের খেয়াল রাখতে হবে যাতে করে আমাদের নতুন পাসওয়ার্ড পুরনো পাসওয়ার্ডের সাথে মিলে না যায়।

স্থান ভেদে সতর্কতা

আমরা অনেকেই অনেক যায়গায় ভ্রমণকালে অথবা কোথাও কোন মাধ্যম পেলে আমাদের একাউন্ট ব্যবহার করার লক্ষে পাসওয়ার্ড দিয়ে থাকি যা কখনোই শ্রেয় নয়। পাবলিক ওয়াইফাই, এয়ারপোর্ট, প্রিয় কফি শপ, কোন বন্ধুর বাসা, বা কারো ফোনে আপনার মূল্যবান পাসওয়ার্ডটি ব্যবহার করা থেকে বিরত থাকুন। আবার কখনোই কোন পাবলিক প্লেস থেকে আমরা যেন আমাদের পাসওয়ার্ড পরিবর্তন না করি।

ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার

আমাদের পাসওয়ার্ড ব্যবহারের ক্ষেত্রে সবথেকে বড় বোকামি ও ঝুকি মধ্যে অন্যতম হল একই পাসওয়ার্ড সব যায়গায় ব্যবহার করা। ফেসবুক, মেইল, ইয়াহু বা বিভিন্ন ওয়েবসাইটে একই পাসওয়ার্ড ব্যবহার করা আমাদের জন্য অনিরাপদ ও ঝুকির কারণ হতে পারে। আমাদের অবশ্যই আমাদের একাউন্ট ভেদে পাসওয়ার্ড পরিবর্তন করে দিতে হবে।

স্তরে সতর্কতা

অ্যাকাউন্টে প্রবেশ করার সময় শুধু পাসওয়ার্ডি নয় বিভিন্ন স্তরের অথেনটিকেশন ব্যবহার করা আমাদের অ্যাকাউন্ট নিরাপত্তার জন্য অতীব উত্তম। অ্যাকাউন্টে প্রবেশ করার সময়ে আমরা আমাদের মত করে দুইস্তর বা তার চেয়ে বেশি স্তরের অথেন্টিকেশন ব্যবহার করতে পারি যা কিছুটা সময় ব্যয় করলেও আমাদের দিবে সঠিক নিরাপত্তা।

সহজ পাসওয়ার্ড

সহজ পাসওয়ার্ড বলতে যা সহজেই আপনাকে দেখে আন্দাজ করা যায়। যেমন আপনি খুব চকলেট খেতে ভালবাসেন আর তাই আপনি তার নামে আপনার পাসওয়ার্ড রাখলেন। আবার আপনার পোষা প্রাণীটির নামে আপনি আপনার পাসওয়ার্ড ব্যবহার করলেন যার ফলে যে কেউই আপনার পিছনে একটু সময় ব্যয় করে খুবি সহজেই আন্দাজ করতে পারবে। আর এরকম পাসওয়ার্ড দেয়া থেকে আমাদের বিরত থাকতে হবে। আমাদের এই সকল ছোট ছোট বিষয়ে নিজকে আরো সচেতন করে তুলতে হবে যাতে করে আমরা আমাদের একান্ত ব্যবক্তিগত তথ্যাবলি নিরাপদের সংরক্ষণ করতে সক্ষম হই।

সম্প্রতি পৃথিবীতে সাইবার ক্রাইমের পরিমাণ খুবি ভয়াবহ ভাবে বৃদ্ধি পেয়েছে যা আমাদের দেশেও বেড়েছে লক্ষণীয় হারে। এমতাবস্থায় আমাদের নিরাপত্তার জন্য পাসওয়ার্ড এর ব্যবহারে আমাদেরকে হতে হবে সচেতন ও সক্রিয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...