The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্মরণকালের রেকর্ড ভেঙেছে ভারতের বন্যা, নিহত ১৬৮৫

তাছাড়া বন্যায় নিখোঁজ রয়েছেন আরও শতাধিক ব্যক্তি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এ বছর ভয়াবহ বন্যার কবলে পড়েছে ভারত। ভেঙেছে স্মরণকালের যতো রকম রেকর্ড। প্রাকৃতিক এই দুর্যোগে দেশটির অধিকাংশ রাজ্যে এখন পর্যন্ত ১৬৮৫ জনের প্রাণহানি ঘটেছে বলে সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়।

স্মরণকালের রেকর্ড ভেঙেছে ভারতের বন্যা, নিহত ১৬৮৫ 1

এ বছর ভয়াবহ বন্যার কবলে পড়েছে ভারত। ভেঙেছে স্মরণকালের যতো রকম রেকর্ড। প্রাকৃতিক এই দুর্যোগে দেশটির অধিকাংশ রাজ্যে এখন পর্যন্ত ১৬৮৫ জনের প্রাণহানি ঘটেছে বলে সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়।

তাছাড়া বন্যায় নিখোঁজ রয়েছেন আরও শতাধিক ব্যক্তি। বিগত কয়েক বছরের তুলনায় এই বছরের বন্যায় সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির ১৪টি রাজ্য।

এক পরিসংখ্যানমূলক প্রতিবেদনের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে যে, লাগাতার বৃষ্টি ও সৃষ্ট বন্যার কারণে দেশের বিভিন্ন রাজ্যে এতো বিশাল সংখ্যক প্রাণহানির ঘটনা ঘটেছে। বন্যার কারণে বিভিন্ন ত্রাণ শিবিরে আশ্রয় গ্রহণ করেছেন প্রায় ২২ লক্ষ মানুষ।

খবরে আরও বলা হয়েছে, বিগত ২৫ বছর পর ভারতে এই মৌসুমেই বৃষ্টি হয়েছে রেকর্ড পরিমাণ। গত ১৬ আগস্ট হতে অনবরত বৃষ্টির কারণে প্লাবিত হয়েছে দেশের ৮০ শতাংশেরও বেশি জেলা। বর্তমানে ভারতে বন্যাকবলিত জেলার সংখ্যা ২৭৭টি।

প্রতিবেদনটি আরও বলছে, বিগত ১৯৯৮ সাল হতে ২০১৭ পর্যন্ত ১৯ বছরে সারা বিশ্বে যতোগুলো প্রাকৃতিক বিপর্যয় ঘটেছে, তার চেয়ে বেশি বিপর্যয় ভারতে ঘটেছে এই বছরে। তথ্যসূত্র- জিনিউজ।

Loading...