The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঘুমন্ত অক্টোপাসটি দেহের রং কিভাবে পাল্টাচ্ছে একবার দেখুন! [ভিডিও]

সম্প্রতি ‘অক্টোপাস: মেকিং কনট্যাক্ট’ নামে একটি তথ্যচিত্র তৈরি করেছে পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অক্টোপাসের কথা শুনলে মনে পড়ে সেই আগাম ভবিষ্যত বাণীর কথা। বিশ্বকাপ ফুটবলে কে ফাইনালের কাপ নিবে সেই বিষয়টি সেই সময় আগাম বলেছিলেন অক্টোপাস। আর তাই অক্টোপাস নিয়ে মানুষের আগ্রহের যেনো শেষ নেই। যদিও অক্টোপাসকে আমাদের সমাজে খুব ভালো একটা চোখে দেখা হয় না। বিভিন্ন স্থানে যা কিছু খারাপ ঘটে তাকে আটকে ধরাকে বলা হয় অক্টোপাসের মতো আটকে গেছে।

ঘুমন্ত অক্টোপাসটি দেহের রং কিভাবে পাল্টাচ্ছে একবার দেখুন! [ভিডিও] 1

অক্টোপাসের কথা শুনলে মনে পড়ে সেই আগাম ভবিষ্যত বাণীর কথা। বিশ্বকাপ ফুটবলে কে ফাইনালের কাপ নিবে সেই বিষয়টি সেই সময় আগাম বলেছিলেন অক্টোপাস। আর তাই অক্টোপাস নিয়ে মানুষের আগ্রহের যেনো শেষ নেই। যদিও অক্টোপাসকে আমাদের সমাজে খুব ভালো একটা চোখে দেখা হয় না। বিভিন্ন স্থানে যা কিছু খারাপ ঘটে তাকে আটকে ধরাকে বলা হয় অক্টোপাসের মতো আটকে গেছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, সম্প্রতি ‘অক্টোপাস: মেকিং কনট্যাক্ট’ নামে একটি তথ্যচিত্র তৈরি করেছে পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস (পিবিএস) নামে একটি প্রতিষ্ঠান। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সেই তথ্যচিত্রের একটি অংশ সম্প্রতি ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া ভিডিও দেখে পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষই শুধু নয়, জীব বিজ্ঞানীরাও এক কথায় চমকে উঠেছেন!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, সেই ভিডিওটিতে দেখা যাচ্ছে যে, পানির মধ্যে ঘুমাচ্ছে একটি অক্টোপাস। এবং ঘুমানোর মধ্যেই ক্রমাগত পরিবর্তিত হচ্ছে তার গায়ের রঙ, তাও সেটি আবার ভয়ঙ্করভাবে! কয়েক সেকেন্ডের মধ্যেই সাদা হতে অক্টোপাসের গায়ের রঙ হয়ে যাচ্ছে হলুদ। পরের মুহূর্তেই সেই রঙ আবার হয়ে যাচ্ছে বাদামি। এভাবেই সেকেন্ডে রং পাল্টাচ্ছে অক্টোপাসটি।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, জীববিজ্ঞানীরা এই প্রক্রিয়াটিকে বলেছেন ‘ফ্যাসিনেটিং’। এই বিষয়টিকে বিজ্ঞানীরা এভাবে তুলে ধরলেন, ঘুমের সময় অক্টোপাসটি সমুদ্রের নীচে কাঁকড়া খাওয়ার স্বপ্ন দেখছিল। সে জন্যই নাকি তার গায়ের রঙ বদলে হচ্ছে। যদিও এটি তাদের ধারণাগত।

তাছাড়া বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, গায়ের রং পরিবর্তন অক্টোপাসের ক্ষেত্রে যদিও নতুন কোনও বিষয় নয়। শত্রুদের হাত থেকে নিজেদের বাঁচাতে অক্টোপাসরা প্রায়শই গায়ের রং পরিবর্তন করে থাকে। তবে এতো দ্রুত রঙের পরিবর্তন ঘটাতে পারে তা বিজ্ঞানীরা আগে কখনও জানতেন না। তাই অক্টোপাস নিয়ে নতুন চিন্তা ঢুকে গেছে বিজ্ঞানীদের ধ্যান ধারণায়। বিজ্ঞানীরা নতুন করে অক্টোপাস নিয়ে গবেষণা শুরু করেছেন বলে জানা যায় সংবাদ মাধ্যমের খবরে।

দেখুন ভিডিওটি

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...