The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

তথ্য চুরি থেকে রক্ষা করবে এবার মজিলা

বর্তমানে কম্পিউটার বা স্মার্টফোন ইন্টারনেট ছাড়া যেন অচল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটা সময় ছিল যখন আমরা কম্পিউটার ব্যবহার মানেই তথ্য সংরক্ষণ করা বা বিনোদনের ক্ষেত্রে নানাবিধ গান, সিনেমা ও স্বাভাবিক কাজকর্মের ক্ষেত্রে ব্যবহার করে থাকতাম।

তথ্য চুরি থেকে রক্ষা করবে এবার মজিলা 1

ঠিক একই ভাবে মোবাইল ফোনের ক্ষেত্রে দূরবর্তী আপন জনের সাথে কথা বলা এসএমএসের মাধ্যমে বার্তা প্রদান করা এসকল সীমাবদ্ধ কাজে ব্যবহার করা হতো আমাদের হাতের মুঠোফোনটিকে। কিন্তু বর্তমানে কম্পিউটার বা স্মার্টফোন ইন্টারনেট ছাড়া যেন অচল। ইন্টারনেট ছাড়া বর্তমানে আমাদের স্মার্ট ফোন বা কম্পিউটারের ব্যবহার কে কল্পনা করতে পারিনা। ইন্টারনেট না থাকলে যেন অকেজো হয়ে পড়ে থাকবে আমাদেরই অত্যাধুনিক ডিভাইসগুলো। ইন্টারনেট শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমের ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে না বর্তমানে প্রয়োজনীয় সকল কিছুর পেছনেই ইন্টারনেটের ভূমিকা রয়েছে। যার ফলে সকলের কাছে অতীব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে আমাদের এই ইন্টারনেট ব্যবস্থা যা আসলে একটি বিস্ময়কর আবিষ্কার।

নানাবিধ প্রয়োজন সমস্যা সমাধান ও সময় কাটানোর পাশাপাশি আমাদের অবসর সময় পার করার ক্ষেত্রে ইন্টারনেটের মধ্যে ঘুরে বেড়াই আমরা হাজার ওয়েবসাইট থেকে ওয়েবসাইটে। ইন্টারনেটে জেকন কিছু লিখলেই ব সাথে সাথেই যেন তার ফলাফল চলে আসবে। আমাদের এই অগাধ ইন্টারনেট ব্যবহারের ফলে ঘটতে পারে বিপত্তি ও বাঁচতে পারে ঝুঁকিও। বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীরা পড়ছে নানাবিধ সমস্যা ও হুমকির মাঝে।

কিছু অসাধু ব্যক্তিবর্গ বা হ্যাকাররা নানাবিধ কৌশলে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বিভিন্ন ধরনের প্রলোভনের দ্বারা ব্যবহারকারীকে ফেলছে বিব্রতকর পরিস্থিতিতে। যার ফলে বাড়ছে সামাজিক অবক্ষয়। এটা শুধুমাত্র বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে ছড়িয়ে থাকা বিভিন্ন প্রকার লিঙ্ক যার প্রলোভনে পড়ে আমরা ফাঁদে পা দিচ্ছি। বিভিন্ন প্রকার কৌতূহলী লিংক দ্বারা হ্যাকার আমাদেরকে ফাঁদে ফেলেছে যা ক্লিক করার সাথে সাথে আমাদের কম্পিউটার বা স্মার্টফোনটির সকল তথ্য হ্যাকারদের হাতে পৌঁছে যাচ্ছে। এটা খুবই মারাত্মক একটি ফাঁদ যা সম্প্রতি ঘটে চলেছে এবং এর প্রভাব পড়ছে আমাদের সামাজিক জীবন ব্যবস্থাতেও। এ সমস্যার দ্বারা আমাদের যুবসমাজের সঠিক বিকাশের ব্যাঘাত ঘটতে পারে যার ফলে বাড়তে পারে নানাবিধ অপরাধ। ঠিক এমনই একটা সমস্যা থেকে পরিত্রান পেতে বাজারে বর্তমানে মজিলা ফায়ারফক্স নতুন একটি ব্রাউজার লঞ্চ করেছেন যেটি হ্যাকারের হাত থেকে আমাদের রক্ষা করতে সক্রিয় ভূমিকা পালন করবে।

হ্যাকারদের সমস্যা রোধে মজিলা ফায়ারফক্স নতুন একটি ব্রাউজার লঞ্চ করেছেন যেটি নামকরণ করা হয়েছে মজিলা ফায়ারফক্স ৭০। এটিতে সোশ্যাল মিডিয়া ট্র্যাক করার মত প্রযুক্তি যোগ করা হয়েছে যা দ্বারা এটি হ্যাকারের হাত থেকে আমাদের রক্ষা করতে সবসময় সক্রিয় থাকবে। মজিলা ফায়ারফক্স 70 যেকোনো উইন্ডোজ, লিনাক্স ও ম্যাকপ্ল্যাট ফর্ম এর ক্ষেত্রে কাজ করবে। এই ব্রাউজার দ্বারা আমরা খুব সহজে নিরাপত্তার সাথে আমাদের সোশ্যাল যোগাযোগ মাধ্যমগুলোতে বা আমাদের সোশাল মিডিয়াগুলোকে ব্যবহার করতে পারব যার দ্বারা এতে আসা বিভিন্ন ট্রাকিং রিকোয়েস্টগুলোকে ব্রাউজার নিজে থেকে ব্লক করে দিতে পারবে। আমরা ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, ইউটিউব, লিঙ্কট, টুইটার ইত্যাদি নানাবিধ সামাজিক যোগাযোগ প্লাটফর্ম গুলো থেকে হ্যাকারদের উৎপাত থেকে নিরাপদ থাকতে পারবো। মোজিলা’র এই অভিনব ফিচারটি বর্তমানে খুবই জনপ্রিয়তা পেয়েছে।

এই ছোড়া পাশাপাশি গুগল ক্রোম ব্রাউজারটিও নিজে থেকেই পাসওয়ার্ড চেকআপ টুল ব্যবহারের মাধ্যমে ব্যবহারকারীদের নিরাপত্তা প্রদানের ক্ষেত্রে ভূমিকা পালন করে চলেছে। তবে নানাবিধ জরিপ দ্বারা প্রমাণিত বা ব্যাখ্যা করা হয়েছে যে গুগোল ক্রোম এর ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার থেকে অধিকতর নিরাপদ মজিলা ফায়ারফক্স। এবং জার্মানির যুক্তরাষ্ট্রের তথ্য নিরাপত্তা ব্যবস্থার সংস্থা মজিলা ফায়ারফক্স ব্যবহার করার পরামর্শ প্রদান করেছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...