The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আজ শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা

২ হাজার ৯৮২টি কেন্দ্রে ২৯ হাজার ২৬২টি প্রতিষ্ঠানে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে

দি ঢাকা টাইমস ডেস্ক ॥ আজ (শনিবার) হতে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। ইতিমধ্যেই পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। কিছুক্ষণ পর (১০টায়) শুরু হচ্ছে এই পরীক্ষা।

আজ শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা 1

আজ (শনিবার) হতে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। ইতিমধ্যেই পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। কিছুক্ষণ পর (১০টায়) শুরু হচ্ছে এই পরীক্ষা।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের গণমাধ্যমকে এ তথ্য জানিয়ে তিনি বলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শনিবার (২ নভেম্বর) সকালে কেরানীগঞ্জের জিঞ্জিরা পিএম পাইলট উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করবেন।

প্রতিবারের মতো এবছরও প্রতিদিন সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করে নিজ আসনে বসতে হবে বলে জানানো হয়েছে।

এই বছর ২ হাজার ৯৮২টি কেন্দ্রে ২৯ হাজার ২৬২টি প্রতিষ্ঠানে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এদের মধ্যে ছাত্র ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ও ছাত্রী ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন।

এদের মধ্যে জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন ও জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছেন ৪ লাখ ২ হাজার ৯৯০ জন। জেএসসিতে অনিয়মিত পরীক্ষার্থী ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন ও জেডিসি পরীক্ষায় ৩০ হাজার ২৯১ জন অনিয়মিত পরীক্ষার্থী রয়েছে।

এছাড়াও দেশের বাইরে রয়েছে ৯টি কেন্দ্রে (জেদ্দা, দোহা, সাহাম, আবুধাবি, দুবাই, ত্রিপলি, বাহারাইন, মদিনা ও রিয়াদ) ৪৫৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

উল্লেখ্য, গত বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এ বছর ৮ হাজার ৬৫১ জন পরীক্ষার্থী কমেছে।

জেনে নিন পরীক্ষার সময়সূচি

Loading...