The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জেএসসি ও জেডিসিতে পাসের হার ৮৭.৯০ শতাংশ

জেএসসি ও জেডিসি ২০১৯ ফল প্রকাশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং মাদ্রাসা বোর্ডের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। গড় পাসের হার ৮৭.৯০ শতাংশ।

জেএসসি ও জেডিসিতে পাসের হার ৮৭.৯০ শতাংশ 1

প্রতিবারের রীতি অনুসারে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আজ (মঙ্গলবার) সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি তুলে দেন। এই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনামূল্যে বইয়ের উদ্বোধনও করেন। তিনি কিছু শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের বই তুলে দেন। পরে সচিবালয়ে জেএসসি-জেডিসির ফল নিয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ফলাফল তুলে ধরেন।

বোর্ড ওয়ারী জেএসসির পাসের হার

ঢাকা বোর্ড : ৮২.৭২
চট্টগ্রাম বোর্ড : ৮২.৯৩
রাজশাহী বোর্ড : ৯৪.১০
যশোর বোর্ড : ৯১.০৮
সিলেট বোর্ড : ৯২.৭৯
ময়মনসিংহ বোর্ড : ৮৭.২১
কুমিল্লা বোর্ড : ৮৮.৮০
বরিশাল বোর্ড : ৯৭.০৫

অপরদিকে দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

মন্ত্রীদের সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থীরা স্কুল থেকেও নিজ নিজ ফল জানতে পারবেন। এছাড়া বরাবরের মতোই যেকোনো মোবাইল অপারেটর হতে এসএমএস করে ও শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকেও পিএসসি-জেএসসি এবং সমমানের পরীক্ষার ফল জানা যাবে।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল জানা যাবে প্রাথমিক শিক্ষা অধিদফতর ( www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে।

অপরদিকে শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট ( www.educationboardresults.gov.bd ) ছাড়াও সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি-জেডিসির ফল জানা যাবে।

এছাড়া যেকোনো মোবাইল ফোন থেকে JSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিনটি অক্ষর তারপর স্পেস দিয়ে রোল নম্বর লিখে তারপর আবার স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

মাদ্রাসা বোর্ডের ক্ষেত্রে JDC লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে।

এছাড়াও PSC ফল জানতে DPE লিখে স্পেস দিয়ে থানা ও উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানিয়ে দেওয়া হবে।

এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম ৫ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় হতে জানা যাবে।

এছাড়াও ইবতেদায়ী পরীক্ষার ফলাফল জানতে EBT লিখে স্পেস দিয়ে থানা ও উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পাওয়া যাবে ফল।

উল্লেখ্য, এই বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা ২ নভেম্বর ২০১৯ তে শুরু হয় এবং ১২ নভেম্বর শেষ হওয়ার কথা থাকলেও ঘূর্ণিঝড় বুলবুলের কারণে পরীক্ষা পিছিয়ে শেষ হয় ১৬ নভেম্বর ২০১৯ তে। জেএসসি এবং জেডিসি পরীক্ষায় এই বছরে প্রায় ২৬ লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

অপরদিকে পিএসসি পরীক্ষা ২০১৯ সারাদেশে একসঙ্গে শুরু হয় ১৭ নভেম্বব। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী এ বছর ২০১৯ সালের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রায় ২৯ লাখ পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। যার মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন ও ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন ইবদেতায়ী পরীক্ষায় অংশ নেয়।

জেএসসি-পিএসসি (JSC-PSC)

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...