The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক সময় ২৬ টাকায় যার দিন চলতো সেই ব্যক্তি এখন কোটিপতি!

উ হুয়ান নামে ২৪ বছর বয়সী ওই চীনা তরুণী মরিচ দিয়ে ভাত খেয়ে পড়াশোনাও চালিয়ে গেছেন দিনের পর দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবী সত্যিই এক বিচিত্র স্থান। কেও ধনী থেকে রাতারাতি হয়ে যান ফকির। আবার কেও গরীব থেকে রাতারাতি হয়ে যান ধনী। এমনই এক ব্যক্তির গল্প রয়েছে আজ যার ২৬ টাকায় দিন চলতো, সেই ব্যক্তি এখন কোটিপতি!

এক সময় ২৬ টাকায় যার দিন চলতো সেই ব্যক্তি এখন কোটিপতি! 1

তার খাওয়ার জন্য দিনে বরাদ্দ ছিল মাত্র ২৬ টাকা। ভাইকে বাঁচাতে তাই দিয়ে ৫ বছর ধরে দিনাতিপাত করেছেন তিনি। উ হুয়ান নামে ২৪ বছর বয়সী ওই চীনা তরুণী মরিচ দিয়ে ভাত খেয়ে পড়াশোনাও চালিয়ে গেছেন দিনের পর দিন। তার জীবনযুদ্ধের এই করুণ গল্প বর্তমানে অনেকের মুখে মুখে শোভা পাচ্ছে!

উ হুয়ান যখন স্কুলে পড়তেন তখন তার বাবা-মা মারা যান। ছোট ভাইকে নিয়ে তারপরই তার জীবন যুদ্ধের শুরু হয়েছিলো। ২৪ বছর বয়স হলেও তার ওজন মাত্র ২০ কেজি এবং তার ছোট ভাইটিও আবার মানসিক রোগী। তবে মা-বাবার আদরে ভাইকে আগলে রাখার গুরুদায়িত্ব পড়ে তারই কাঁধে।

মানসিক রোগী ভাইয়ের চিকিৎসা ও নিজের পড়াশোনার খরচ চালিয়ে প্রতিদিনের খাওয়ার জন্য অবশিষ্ট থাকতো মাত্র ২৬ টাকা। এই টাকায় তাকে সারামাস নিজের ভাইয়ের খাওয়ার খরচ চালাতে হতো তাকে। তাই চাল ফুটিয়ে মরিচ দিয়ে খাওয়া ছাড়া অন্য কোনও উপায়ও ছিল না তার। এমন করেই তিনি ৫ বছর চালিয়ে গেছেন।

সংবাদ মাধ্যমের এক খবরে জানা যায়, সম্প্রতি হুয়ান শ্বাসকষ্ট নিয়ে চিকিৎসকের কাছে যান। চিকিৎসকরা তো তাকে দেখে অবাক হয়ে যান। কেনোনা তার ওজন মাত্র ২০ কেজি! দীর্ঘদিন ধরে শুধু চাল ও মরিচ খাওয়ার কারণে অপুষ্টির সঙ্গে তার কিডনি এবং হার্টের সমস্যা দেখা দিয়েছে।

জীবনযুদ্ধে লড়াকু ওই নারীর এমন গল্প তারপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং এক সময় সেটি ভাইরাল হয়। সমবেদনা জানানোর জন্য বহু মানুষ তাদের সাহায্যে এগিয়ে আসেন। একদল সংগঠিত সমব্যথী মানুষ মিলে তাদের জন্য প্রায় ৮ লাখ ইউয়ান সংগ্রহ করেন। যা বাংলাদেশী মুদ্রায় প্রায় কোটি টাকার সমান হবে। তাই তিনি এখন কোটি টাকার মালিক।

উ হুয়ানের বাড়ি চীনের গুইঝৌ প্রদেশে। বাবা-মা মারা যাওয়ার পর উ ও তার ছোট ভাইয়ের খরচ চালান তাদের নানি। তার মৃত্যুর পর চাচা-ফুপুর কাছ থেকে মাসে ৩শ’ ইউয়ানে ভাইকে নিয়ে কাটছিল হুয়ানের দিন। সরকারের কাছ থেকে এই দুই ভাই-বোন কিছু ভর্তুকি পেলেও তা ছিল খুবই নগন্য।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...