The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিএনপি নেতা সাদেক হোসেন খোকার ইন্তেকাল

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান সংবাদ মাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র এবং বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা ইন্তেকাল করেছেন ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। আজ (সোমবার) বাংলাদেশ সময় দুপুর ১ টায় তিনি মারা গেছেন।

বিএনপি নেতা সাদেক হোসেন খোকার ইন্তেকাল 1

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান সংবাদ মাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন। তারেক রহমান ও মির্জা ফখরুল খোকার মৃত্যুতে শোক জানিয়েছেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান এবং অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র সাদেক হোসেন খোকা ক্যান্সারের চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪ মে মাসে সপরিবারে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যান।

তারপর হতে সেখানেই রয়েছেন তিনি। সম্প্রতি খোকার শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে ম্যানহাটনের স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছিলো। গত ক’দিন ধরে খোকা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন বলে জানান তার স্বজনরা।

বামপন্থি রাজনীতি ছেড়ে আশির দশকে বিএনপির রাজনীতি যোগ দেন খোকা। ওই সময় নয়াবাজার নবাব ইউসুফ মার্কেটে বিএনপির কার্যালয় হতে এরশাদবিরোধী আন্দোলনের সূচনা করে ৭ দলীয় জোটের নেতৃত্ব দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ওই অন্দোলনে ঢাকা মহানগর সংগ্রাম পরিষদের আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয়েছিলো খোকাকে।

১৯৯০ সালে বাবরি মসজিদ ভাঙাকে কেন্দ্র করে পুরান ঢাকায় হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠানে হামলার চেষ্টা হলেও তা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন সাদেক হোসেন খোকা। এতে করে খোকা পুরান ঢাকাবাসীর আস্থাও অর্জন করেন। যে কারণে ১৯৯১ সালের জাতীয় নির্বাচনে ঢাকা-৭ আসন (সূত্রাপুর-কোতোয়ালি) হতে শেখ হাসিনাকে পরাজিত করে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হয়ে আলোচনায় উঠে আসেন তিনি। ১৯৯৬ সালের নির্বাচনে ঢাকার ৮টি আসনের মধ্যে ৭টিতে বিএনপি প্রার্থী পরাজিত হলেও একমাত্র খোকা নির্বাচিত হয়েছিলেন।

পরে আওয়ামী লীগ সরকারবিরোধী আন্দোলনে প্রায় ৫ বছর একক নেতৃত্ব দিয়ে তিনি বিএনপির গুরুত্বপূর্ণ নেতায় পরিণত হয়েছিলেন। ২০০১ সালের নির্বাচনেও সংসদ সদস্য নির্বাচিত হয়ে মৎস্য ও পশুসম্পদমন্ত্রী হন তিনি। ওই সময় পুরান ঢাকায় বিএনপির রাজনীতিতে নিজস্ব বলয় তৈরির পাশাপাশি প্রতিটি থানা এবং ওয়ার্ডে দলকে শক্তিশালী করার পেছনে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ১৯৯৬ সালে মহানগর বিএনপির আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয় তাঁকে। ২০০২ সালের ২৫ এপ্রিল অবিভক্ত ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে সাদেক হোসেন খোকা মেয়র নির্বাচিত হন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...