The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হাই হিলের যত জটিলতা

নিজেকে সাজানোর ক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীরা সব থেকে বেশি সোচ্চার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে আমাদের জীবন ব্যবস্থায় এসেছে আধুনিকতার ছোঁয়া। আর আধুনিক জীবনে আমরা পরিবর্তন করেছি আমাদের চলার ভঙ্গি ও আমাদের শৈলী। সময়ের সাথে তাল মিলিয়ে আমরা আমাদের জামা কাপরেও এনেছি আমূল সব পরিবর্তন।

হাই হিলের যত জটিলতা 1

নিজেকে একটু সুন্দর করে সকলের কাছে উপস্থাপন করার লক্ষে আমরা পরিবর্তন নিয়ে এসেছি আমাদের পোশাকের পাশাপাশি জুতাতেও। নিজেকে সাজানোর ক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীরা সব থেকে বেশি সোচ্চার থাকে সে ক্ষেত্রে তারা নিজেদের জুতা জামা সকল সাজ সজ্জার প্রতি রাখে আলাদা খেয়াল। নিজেকে অন্যের সামনে সঠিক সুন্দরতা দ্বারা উপস্থাপন করার ক্ষেত্রে জুতা একটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। আপনার উচ্চ রুচির সঠিক একটি বহিঃপ্রকাশ ঘটে আপনার জুতার প্রদর্শনের দ্বারা। দে ক্ষেত্রে আমাদের জুতা হওয়া চাই মান সম্মত ও রুচিশীল। সম্প্রতি নারীরা উচু হিলের তৈরি জুতা পরিধান করে থাকেন। আমাদের এই বাংলাদেশেও এর প্রচলন কোন অংশে কম নয়। উচু হিলের দ্বারা নারী সৌন্দর্য যেন হয়ে ওঠে শোভাময়।

সম্প্রতি অনেক মেয়েরাই হাই হিলের জুতা পরিধান করতে পছন্দ করে থাকেন। কিন্তু এই সকল হাই হিলের জুতার ব্যবহার সকল ক্ষেত্রে আরামদায়ক হয়ে ওঠে না। অতিরিক্ত হারে হাই হিলের জুতা ব্যবহারের ফলে খুব সহজেই দেখা দিতে পারে নানা রকম সাস্থ ঝুঁকি। কারণ যখন হাই হিলের জুতা পরিধান করে হাঁটা চলা করা হয় তখন পরিধানকারীর শারীরিক ভারসাম্য স্বাভাবিক থাকে না। হাই হিলের কারনে আমাদের শরীরের মেরুদণ্ড সঠিক বিন্যেস বজায় থাকে না জার ফলে আমাদের দেখা দিতে পারে ভয়ংকর সকল শারীরিক জটিলতা। হিল পরিধানের ফলে আমাদের শরীরের সম্পূর্ণ ওজন পায়ের গোড়ালির পরিবর্তে আমাদের পায়ের পাতার উপর পড়ে। শরীরের সম্পূর্ণ ওজন পায়ের পাতায় পরার ফলে আমাদের পায়ের আঙুলে প্রচুর ব্যাথা অনুভব হয়ে থাকে। হাই হিলের ফলে আমাদের কমরে অনেক ধরণের সমস্যা দেখা দিতে পারে। হাই হিলের ফলে আমাদের শরীর অধিক পরিমাণে সামনের দিকে ঝুকে থাকে যার ফলে আমাদের হাটু ও কমরে প্রচুর ব্যাথা অনুভব হয়।

হাই হিলের ফলে আমাদের শরীরের জটিলতার মাঝে পায়ের রগে টান লাগা, মাংসপেশি বা রগ শক্ত হয়ে যাওয়া, হাঁটু ও কোমর ব্যথা, পায়ের গোড়ালি ব্যথা, পা মচকানো, পায়ের আঙুলে ব্যথা, কাফ মাসল শক্ত হওয়েও যেতে পারে। হাই হিল পরে চলাচলের সময় আমাদের সকলকেই সঠিক ভারসাম্য বজায় রেখে চলাফেরা করতে হয় অন্যথায় ঘটতে পারে নানাবিধ বিপদ। ভারসাম্য বজায় করে চলচলের সময়ে আমাদের কমর ও ঘারে ব্যাথা হতে পারে।

আমাদের অনেকেরই হাই হিলের দ্বারা পায়ে ব্যথা হয়ে থাকে সে ক্ষেত্রে আমাদের নিয়মিত ব্যথা পাওয়া স্থানে কুসুম গরম পানি করে তাতে পা ভিজিয়ে রাখতে হবে। এর ফলে আমাদের পা ফোলা থেকে পরিত্রাণ পাবে। এছাড়া আমরা খুব সহজেই আমাদের পায়ের ব্যথা যুক্ত অংশে বরফ দিয়ে ম্যাসাজ করতে হবে। পাশাপাশি কিছু ব্যায়াম দ্বারা আমরা আমাদের পায়ের গোড়ালি ও কমর কে শক্ত করতে পারি। এতে করে আমাদের হাই হিলের দ্বারা সৃষ্ট জটিলতা অনেক অংশে কমে যাবে। সে ক্ষেত্রে বিছানায় সজা হয়ে বসে আমাদের পায়ের পাতা কে হা বা তোয়ালে দিয়ে নিজের দিকে টানতে হবে এবং ৩০ সেকেন্ড টেনে ধরে রাখতে হবে। নিয়মিত এই ব্যায়াম ২০ থেকে ৩০ বার করলে পায়ের সাথে সাথে আমাদের কমরেও এটি ভালো প্রভাব বিস্তার করতে পারে।

আমাদের লক্ষ রাখতে হবে যে আমরা যাতে দীর্ঘ সময় ধরে উচু হিলের জুতা পরিধান না করি। আমাদের শারীরিক আরাম বজায় রাখতে আমাদেরকে আরামদায়ক নরম স্লিপার জুতা পরিধান করতে হবে। যদি কোন কারণে হিল পরতেই হয় তাহলে আমাদের লক্ষ রাখতে হবে যাতে হিল পরা অবস্থায় আমরা বেশি চলা ফেরা না করি। কোন উৎসব বা অনুষ্ঠান ছাড়া অতিরিক্ত চলাফেরা করার ক্ষেত্রে আমাদের হাই হিল পরিত্যাগ করাই শ্রেয়।

Loading...