The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টিকটক নিয়ে যতো দুশ্চিন্তা

অ্যাপটির কারণে জাতীয় সুরক্ষার জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে যার ফলে দেখা দিতে পারে চরম বিপর্যয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ টিকটক এমন একটি অ্যাপ্লিকেশন যা দ্বারা সম্প্রতি ব্যবহারকারীরা তাদের সুপ্ত প্রতিভা বিকাশের ক্ষেত্রে ব্যবহার করে চলেছে। টিকটকের বিশ্বব্যাপী প্রায় অর্ধ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে বলে মনে করা হয়।

টিকটক নিয়ে যতো দুশ্চিন্তা 1

বিশ্বব্যাপী প্রায় অর্ধ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারীই হলো কিশোর বা ২০ এর দশকের শুরুর দিকে একটি বড় শতাংশ রয়েছে এই টিকটকের ব্যবহারের। টিকটক সংক্ষিপ্ত-ফর্ম ভিডিও অ্যাপ্লিকেশনটি মেমসের জন্য একটি উর্বর বার্চিং গ্রাউন্ডে পরিণত হয়েছে, যার মধ্যে অনেকগুলি সঙ্গীত সম্পর্কিত ও ভিডিও এর নানাবিধ ফিচার। এটি খুবি অল্পসময়ের মাঝেই পৌঁছে জায় সফলতার চরম শিখরে। উদাহরণ সরুপ একটি উদাহরণ জড়িত ব্যবহারকারী এবং তাদের পোষা প্রাণীর পোষ্য রাইপ লিল নাস এক্স এর গানে ওল্ড টাউন রোডের একটি নির্দিষ্ট সময়ে কাউবয় এবং কাপগার্ল পোশাকতে স্যুইচিং – এটি এমন একটি বিষয় যা এর প্রচেষ্টার ফলে এটি একটি বিশাল হিট হয়ে ওঠে।

তবে কিছু রাজনীতিবিদ চিন্তিত হয়ে আছেন অ্যাপটির চীনা মালিক বাইট্যান্স জাতীয় সুরক্ষার জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে যার ফলে দেখা দিতে পারে চরম বিপর্যয়।

এই টিকটক অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারী – বেশিরভাগ -২০ বছরের কম বয়সী তাদের ১৫ সেকেন্ডের ভিডিও পোস্ট করতে অ্যাপটি ব্যবহার করে থাকে। অনেকে গান, কমেডি রুটিন এবং অথবা অস্বাভাবিক সম্পাদনা কৌশলগুলিতে ঠোঁট-সিঙ্ক করে জাতে করে তাদের অনুকরন হুবুহু মিলে যায়। এরপরে এটি অনুসরণকারী এবং অপরিচিত উভয়ের জন্য উপলব্ধ করা হয়। ডিফল্টরূপে, সমস্ত অ্যাকাউন্টগুলি সর্বজনীন, যদিও ব্যবহারকারীরা যোগাযোগগুলির অনুমোদিত তালিকায় আপলোডগুলি সীমাবদ্ধ করতে পারেন। একটি অ্যালগরিদম বিশ্লেষণ করে যে প্রতিটি ব্যবহারকারীর কী ধরণের উপাদানগুলিতে সবচেয়ে বেশি মনোযোগ দেয় অন্য ক্লিপগুলিতে এঁকে দেওয়ার জন্য, এবং একের পর এক অটো-খেলানো হিসাবে সময়ের ট্র্যাক হারাতে সহজ। সদস্যরা নির্দিষ্ট বিষয় বা ব্যবহারকারীদের জন্য অনুসন্ধান করতে এবং হ্যাশট্যাগগুলিতে ক্লিক করে ব্রাউজ করতে পারেন।টিকটোক ব্যক্তিগত বার্তাগুলি প্রেরণেরও অনুমতি দেয় তবে এই সুবিধাটি “বন্ধুদের” মধ্যে সীমাবদ্ধ।

১৩ বছরেরও বেশি বয়সের যে কেউ এটি ব্যবহার করতে পারে এবং সেখানে পিতামাতার নিয়ন্ত্রণ রয়েছে। এর দীর্ঘমেয়াদী সদস্যদের অনেকেই মূলত Musical.ly ডাউনলোড করেছেন, যা এই টিকটকের প্রায় একই ধরন বজায় রাখে। একটি পৃথক চীনা স্টার্ট-আপের মালিকানাধীন একটি প্রতিদ্বন্দ্বী শর্ট-ফর্ম ভিডিও অ্যাপ। তবে এটি ২০১৭ সালে বাইট্যান্স দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল, যা দুটি প্ল্যাটফর্মকে একত্রিত করেছে। বেইজিং-ভিত্তিক বাইটেন্স, এর একটি শাখা অ্যাপ, ডয়ইনও রয়েছে। চীনা সেন্সরশিপ বিধি মেনে চলার জন্য এটি একটি ভিন্ন নেটওয়ার্কে চালিত হয়। সংস্থাটি বিতর্কের কোনও অপরিচিত নয়। গত বছর, এটি ভারতে সাময়িক নিষেধাজ্ঞার জন্ম দিয়েছে, মার্কিন গোয়েন্দা গোয়েন্দা তদন্ত এবং মিউজিকাল.ইয়ের পরে কম বয়সী ব্যবহারকারীদের দ্বারা প্রকাশিত সামগ্রী হোস্ট করা হয়েছে বলে জানা গেছে।

অ্যালেক্স স্ট্যামোস, যিনি ফেসবুকের প্রাক্তন প্রধান সুরক্ষা কর্মকর্তা এবং বর্তমানে স্ট্যানফোর্ডের অধ্যাপক, তিনি বাইটেন্সের মার্কিন ও চীনা কর্মীদের মধ্যে সংঘর্ষের সংবাদ প্রকাশের পরে তার উদ্বেগের বিষয়টি টুইট করেছেন। মার্কিন কন্টেন্ট-ওয়েটিং দলের সাবেক সদস্যরা – যা সন্ত্রাসবাদ এবং অশ্লীলতার বৈশিষ্ট্যযুক্ত ক্লিপগুলি সরিয়ে দেয় – বলেছিল যে তাদের চীন-ভিত্তিক সহকর্মীরা তাদের এমন ভিডিও নেওয়ার জন্য বলেছিল যেগুলি সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রে আপত্তিজনক বিষয়বস্তুর জন্য পতাকাঙ্কিত করা হবে না, একটি প্রতিবেদনে বলা হয়েছে ওয়াশিংটন পোস্টে। মুছে ফেলা ভিডিওগুলিতে ভারী চুম্বন, পরামর্শমূলক নাচের চাল এবং রাজনৈতিক বিতর্ক রয়েছে। অন্যরা এই চিন্তায় উদ্বিগ্ন যে ব্যবহারকারীদের তথ্যে রাষ্ট্রের অ্যাক্সেস সরবরাহ করার জন্য চীন তার সামাজিক-মিডিয়া অ্যাপ্লিকেশনগুলির প্রয়োজন। তবে বাইটেড্যান্স বলেছে যে অন্যান্য দেশের ব্যবহারকারীদের সম্পর্কে ডেটা আলাদাভাবে সংরক্ষণ করা হয় এবং চীনা কর্তৃপক্ষের সাথে শেয়ার করা হয় না।

গ্রিন্ডার, চীনা সংস্থা কুলুন দ্বারা অর্জিত সমকামী ডেটিং অ্যাপ্লিকেশনটি টিকটকের একটি সতর্কতার কাহিনী উপস্থাপন করেছে। যুক্তরাষ্ট্রে বিদেশী বিনিয়োগ সম্পর্কিত কমিটি (সিফিয়াস) কুলুনকে গ্রিন্ডার বিক্রি করতে বাধ্য করেছে, যা এটি ২০২০ সালে করতে সম্মত হয়েছে। সিফিয়াসের যদি মার্কিন জাতীয় সংস্থাগুলি জাতীয় নিরাপত্তা হুমকির কারণ হয়ে থাকে তবে বিদেশী টেকওভার উন্মুক্ত করার ক্ষমতা রাখে। এবং এটি গ্রিন্ডার মার্কিন সেনাদের সম্পর্কে খুব বেশি ব্যক্তিগত তথ্য রাখার রায় দিয়েছে। একই কমিটি এখন মিউজিকাল দখল নেওয়ার বিষয়টি খতিয়ে দেখেছে বলে জানা গেছে ly ভিত্তিতে সংস্থার একটি ক্যালিফোর্নিয়ার বেস ছিল, যদিও এর সদর দফতর সাংহাই ছিল।

Loading...