The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নীচে নয় উপরে ওঠে এই ঝর্নার পানি! [ভিডিও]

পানি সব সময় নিচের দিকেই প্রবাহিত হয়; সেটিই স্বাভাবিক নিয়ম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঝর্নার পানি নীচের দিকে নামে সেটিই স্বাভাবিক নিয়ম। আমরা ঠিক তাই দেখে থাকি। কিন্তু এবার এর উল্টো ঘটনা দেখা গেলো। এবার দেখা গেলো নীচে নয় উপরে ওঠে এই ঝর্নার পানি! বিজ্ঞানের বাইরে আমরা কেও নয়। বিজ্ঞান যা বলে ঠিক সেই নিয়মই আমরা দেখে থাকি। আমরা সবাই জানি মাধ্যাকর্ষণের কারণে পানি সব সময় নিচের দিকেই প্রবাহিত হয়। সেটিই স্বাভাবিক নিয়ম।

নীচে নয় উপরে ওঠে এই ঝর্নার পানি! [ভিডিও] 1

ঝর্নার পানি নীচের দিকে নামে সেটিই স্বাভাবিক নিয়ম। আমরা ঠিক তাই দেখে থাকি। কিন্তু এবার এর উল্টো ঘটনা দেখা গেলো। এবার দেখা গেলো নীচে নয় উপরে ওঠে এই ঝর্নার পানি! বিজ্ঞানের বাইরে আমরা কেও নয়। বিজ্ঞান যা বলে ঠিক সেই নিয়মই আমরা দেখে থাকি। আমরা সবাই জানি মাধ্যাকর্ষণের কারণে পানি সব সময় নিচের দিকেই প্রবাহিত হয়। সেটিই স্বাভাবিক নিয়ম।

সংবাদ মাধ্যমের এক খবরে জানা যায়, তবে এবার আয়ারল্যান্ডে এমন একটি জলপ্রপাতের ছবি সামনে উঠে এসেছে যে, যা দেখলে যে কেও অবাক হবেন তাতে কোনো সন্দেহ নেই। সেখানে ঝর্নার পানি নিচের দিকে যাওয়ার পরিবর্তে ওঠে আসছে উপরের দিকে!

সম্প্রতি ইউটিউবে এমন একটি ভিডিও আপলোড করা হয়েছে। আর আপলোড করা ওই ভিডিওতে যেখানে দেখা যাচ্ছে, গভীর একটি খাদ। নিচে পাড়ে এসে ধাক্কা দিচ্ছে সমুদ্রের বিশাল বিশাল জলরাশি। ক্যামেরা এবার বাঁ দিকে ঘুরতেই দেখা যাচ্ছে একটি জলপ্রপাতের দৃশ্য। তবে স্বাভাবিকভাবে পানি যে রকম নিচে নেমে থাকে, এখানে তেমনটি মোটেও দেখা যাচ্ছে না। দেখা যাচ্ছে যে, পানি উপরের দিকে ওঠে আসছে!

এর কারণটি অবশ্য বাতাস। এই জলপ্রপাতে বাতাসের প্রভাবে এমনটাই হচ্ছে। সমুদ্র হতে ঝড়ের বেগে বয়ে আসা বাতাসের ধাক্কায় জলপ্রপাতের ধারার একটি বড় অংশ উড়ে উপরে উঠে আসছে। এই দৃশ্যটি হলো আয়ারল্যান্ডের ক্লিফ্ট অব মাদারের ছবি।

সংবাদ মাধ্যমের এক খবরে জানা যায়, আয়ারল্যান্ডের পূর্ব উপকূলের বাতাস বরাবরই খুব জোরালো হয়ে থাকে। আর সেই বাতাস মাঝে মাঝেই এতো জোরে জোরে বয় যে, পানিকে উড়িয়ে একেবারে উপরে নিয়ে আসে। অর্থাৎ উপরের দিকে পানি বইছে এমন দৃশ্য দেখা যায়। যা দেখে সকলেই বিস্মিত হন।

দেখুন ভিডিওটি

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...