The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাঝ আকাশে পাইলট অসুস্থ: অবতরণের সময় ঘটলো মৃত্যু

ককপিটে পাইলটের অসুস্থ হয়ে পড়ার ঘটনা এটিই প্রথম নয়

Aeroflot's Russian Airlines Sukhoi Superjet 100 as seen in Thessaloniki International Airport "Makedonia". The airline is connecting Thessaloniki to Moscow Sheremetyevo airport with the new aircraft type Sukhoi Superjet 100 that did it's maiden flight in 19 May 2008. It is supposed to be the narrow body aircraft with the lower operating costs. 32 aircrafts in use and 18 in order. The cabin configuration for Aeroflot's SSJ100 is 12 Business class and 75 Economy class seats. (Photo by Nicolas Economou/NurPhoto via Getty Images)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, হঠাৎ করেই একটি বিমানে মাঝ আকাশে পাইলট অসুস্থ হয়ে পড়লেন। তারপর অবতরণের সময় ঘটলো তার মৃত্যু। রুশ এয়ারলাইন্স এরোফ্লোট এর বিমানে ঘটেছে এমন একটি ঘটনা। সংবাদ মাধ্যমের খবরে আরও জানা যায়, যাত্রীসহ আকাশে বিমান থাকা অবস্থাতেই হঠাৎ করে বিমানটির পাইলট অসুস্থ্য বোধ করলে বিমানে থাকা অন্যান্য ক্রুরা সেটি বুঝতে পারেন। তারা দেখেন ৪৯ বছর বয়সী বিমানের পাইলট হার্ট অ্যাটাক করেছেন। সহ-পাইলট জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন। কিন্তু প্যারামেডিকসদের শত চেষ্টার পরও অবতরণের সময়ই মৃত্যু বরণ করেন ওই পাইলট। তবে রুশ এয়ারলাইন্স এরোফ্লোট- এর একজন মুখপাত্র জানিয়েছেন যে, অ্যাম্বুলেন্সে তোলার পরই তিনি মারা যান। তার মৃত্যুতে এয়ারলাইন্সের পক্ষ হতে শোক প্রকাশ করা হয়েছে।

মাঝ আকাশে পাইলট অসুস্থ: অবতরণের সময় ঘটলো মৃত্যু 1

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, হঠাৎ করেই একটি বিমানে মাঝ আকাশে পাইলট অসুস্থ হয়ে পড়লেন। তারপর অবতরণের সময় ঘটলো তার মৃত্যু। রুশ এয়ারলাইন্স এরোফ্লোট এর বিমানে ঘটেছে এমন একটি ঘটনা। সংবাদ মাধ্যমের খবরে আরও জানা যায়, যাত্রীসহ আকাশে বিমান থাকা অবস্থাতেই হঠাৎ করে বিমানটির পাইলট অসুস্থ্য বোধ করলে বিমানে থাকা অন্যান্য ক্রুরা সেটি বুঝতে পারেন। তারা দেখেন ৪৯ বছর বয়সী বিমানের পাইলট হার্ট অ্যাটাক করেছেন। সহ-পাইলট জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন। কিন্তু প্যারামেডিকসদের শত চেষ্টার পরও অবতরণের সময়ই মৃত্যু বরণ করেন ওই পাইলট। তবে রুশ এয়ারলাইন্স এরোফ্লোট- এর একজন মুখপাত্র জানিয়েছেন যে, অ্যাম্বুলেন্সে তোলার পরই তিনি মারা যান। তার মৃত্যুতে এয়ারলাইন্সের পক্ষ হতে শোক প্রকাশ করা হয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, বিমানটি রাশিয়ার রোসতভ বিমানবন্দররের খুব কাছাকাছি আসার পরই পাইলটের হার্ট অ্যাটাক হয়। একজন নারী যাত্রী স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, হঠাৎ একজন বিমানবালা যাত্রীদের কাছে এসে জানতে চান তাদের মধ্যে কোনো চিকিৎসক আছেন কিনা। এর ঠিক কয়েক মিনিট পরেই ঘোষণা করা হয় বিমানটি জরুরি অবতরণ করছে।

উল্লেখ্য যে, ককপিটে পাইলটের অসুস্থ হয়ে পড়ার ঘটনা এটিই প্রথম তা নয়। সে কারণেই একজন সহযোগী পাইলট থাকেন জরুরি পরিস্থিতিতে বিমান চালানোর দায়িত্ব গ্রহণের জন্য। এই ক্ষেত্রেও তাই করা হয়েছিলো। তা না হলে বিমানটি বড় কোনো দুর্ঘটনায় পতিত হতো।

Loading...