The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টুইটারের সাবধান বাণী

টুইটার এই প্রথম এত বড় পরিমাণে নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি সরিয়ে দিয়েছে। যার ফলে বিশ্ব জুড়ে সমালোচনার ঝড় শুরু হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১১ ডিসেম্বরের সময়সীমার আগে লগ ইন না করা হলে টুইটার ছয় মাসেরও বেশি সময় ধরে নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি মুছতে শুরু করবে। যার ফলে টুইটারে থাকা প্রায় সকল নিষ্ক্রিয় একাউন্ট গুলো অবিলম্বেই বন্ধ হয়ে যাবে।

টুইটারের সাবধান বাণী 1

কুলটিতে এমন ব্যবহারকারীরা অন্তর্ভুক্ত থাকবে যারা সাইটে মরা পোস্ট করা বন্ধ করেছিল কারণ তারা মারা গেছে টুইটারের চোখে- যদি না সেই ব্যক্তির অ্যাকাউন্টের বিশদ সহ কেউ লগ ইন করতে না পারে। টুইটার এই প্রথম এত বড় পরিমাণে নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি সরিয়ে দিয়েছে। যার ফলে বিশ্ব জুড়ে সমালোচনার ঝড় শুরু হয়েছে।

সাইটটি বলেছিল যে লগ-ইন না করে এমন ব্যবহারকারীরা তার আপডেট হওয়া গোপনীয়তা নীতিগুলিতে সম্মত হতে পারেনি এবং এদেরকে সঠিক নীতিতে বাছাই করে তাদের সকল একাউন্ট গুলোকে বন্ধ করে দেয়া হয়েছে।

একজন প্রবক্তা আরও বলেছিলেন যে এটি জনগণের অনুগামীদের গণনা থেকে সুপ্ত অ্যাকাউন্টগুলি সরিয়ে বিশ্বাসযোগ্যতার উন্নতি করবে, এটি এমন একটি বিষয় যা ব্যবহারকারীর একটি অপ্রয়োজনীয় গুরুত্ব বোধ করতে পারে। মুছে ফেলা অ্যাকাউন্টগুলির প্রথম ব্যাচটি আমেরিকার বাইরে নিবন্ধিতদের সাথে জড়িত থাকবে। কোনও ব্যক্তি গত ছয় মাসে অন্তত একবার লগ ইন করেছেন কিনা তা এই সংস্থাটির নিষ্ক্রিয়তার ভিত্তি রয়েছে এবং একাউন্টের ভিতরে নিয়মিত চালনা বা লগ ইন করা হয়েছে কিনা সে বিসয়েও নজরদারির মাধ্যমে পদক্ষেপ গ্রহণ করা হবে। টুইটার বলেছে যে নেটওয়ার্কের কিছু ব্যবহারকারীরা যেমন ব্যবহারকারীর নাম খালি করার চেষ্টা করেছিলেন তেমন চেষ্টা করা হয়নি।

একটি প্রতিবেদনে জানা যায় যে ১১ জুলাইয়ের কাট-অফের পরে পূর্বে অনুপলব্ধ ব্যবহারকারীর নামগুলি দখল করতে শুরু করবে – যদিও টুইটার বলেছে যে এটি ধীরে ধীরে প্রক্রিয়া হবে, এটি মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের ব্যবহারকারীদের সাথে শুরু করা হবে ভবিষ্যতে। সংস্থাটি আরো বলেছে যে এটি অ্যাকাউন্টগুলিতেও নজর দেবে যেখানে লোকেরা লগ ইন করেছে তবে প্ল্যাটফর্মে কিছু করার নেই।

সতর্ক বার্তা

সোশ্যাল মিডিয়ার এই সাইটটি অ্যাকাউন্টগুলির ব্যবহারকারীদের ইমেল প্রেরণ করেছে যাতে করে ব্যবহারকারীরা টুইটার ব্যবহারের ক্ষেত্রে আরো সচ্চার হয়ে ওঠে। এর সঠিক পরিমাণ কতগুলি অ্যাকাউন্টের মানদণ্ডের সাথে ফিট করে তা বলবে না, যদিও এটি মিলিয়ন মিলিয়নতে প্রত্যাশিত। এটি নির্ধারিত সময়সীমার ক্ষেত্রে তারা আরও নোটিশ পাঠিয়ে দেবে বলে মন্তব্য ব্যাক্ত করেন। এই পন্থাটি টুইটারের রিপোর্ট করা ব্যবহারকারীর সংখ্যাগুলিকে প্রভাবিত করবে না, কারণ ফার্মটি কেবলমাত্র তাদের ব্যবহারকারীদের উপর ভিত্তি করে তৈরি করা যারা প্রতিদিন অন্তত একবার হলেও তাদের টুইটারের আকউন্টে লগ ইন করে। তার সর্বশেষ আয়ের প্রতিবেদন অনুসারে, সেপ্টেম্বর থেকে টুইটারের ১৪৫ মিলিয়ন দৈনিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে। তারা মূলত প্রতিদিন ব্যবহারকারী টুইটারের বিজ্ঞাপনের সংস্পর্শে আসা ব্যবহারকারী

টুইটার তাদের দেয়া এক ব্রিফিঙ্গে উল্লেখ করেন যে জনসাধারণের কথোপকথনটি পরিবেশন করার আমাদের প্রতিশ্রুতির অংশ হিসাবে, আমরা টুইটারের মাধ্যমে আরও নির্ভরযোগ্য, বিশ্বাসযোগ্য তথ্য লোকেরা বিশ্বাস করতে পারে এমন উপস্থাপনের জন্য নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি পরিষ্কার করার জন্য কাজ করছি। আমাদের এই নিষ্ক্রিয় অ্যাকাউন্ট নীতিমালা অনুসারে, এই প্রচেষ্টাটির একটি অংশ লোকেরা সক্রিয়ভাবে লগ-ইন করতে এবং টুইটারকে যখন কোনও অ্যাকাউন্ট নিবন্ধন করে তা ব্যবহার করতে উত্সাহিত করা। এর অর্থ হল যে ব্যবহারকারীরা মারা গেছেন তাদের অ্যাকাউন্টগুলি মুছে ফেলা হবে যদি না কোনও প্রিয় ব্যক্তি বা অন্য কোনও ব্যক্তি ইতিমধ্যে তাদের লগ-ইন বিশদ গ্রহণ না করে এবং সাইন ইন করতে এবং টুইটারের সর্বশেষ গোপনীয়তা নীতি গ্রহণ করতে সক্ষম হয়।

যেহেতু নিষ্ক্রিয়তা লগইন ভিত্তিতে, পোস্ট করা নয়, বট অ্যাকাউন্টগুলি – যেমন স্বয়ংক্রিয়ভাবে টুইটারের সংবাদ বা সতর্কতাগুলি টুইট করে – যদি অ্যাকাউন্টের মালিকরা ডিসেম্বরের সময়সীমার আগে লগ-ইন না করে তবে এগুলিও এর অধীনে আসবে। সুতরাং অ্যাকাউন্টগুলি বিশেষত একটি সংরক্ষণাগার হিসাবে সেট করা হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...