The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কেটামিন গ্রহণের ফলে আকাঙ্ক্ষা হ্রাস পায়

হ্যালুসিনোজেনিক প্রভাবগুলির কারণে এটি "পার্টি ড্রাগ" হিসাবেও ভাবা হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক॥ ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একটি পরীক্ষামূলক পরীক্ষায় বলা হয়েছে, কেটামিনের এক-ডোজ ভারী মদ্যপানকারীদের অ্যালকোহলকে কাটাতে সহায়তা করতে পারে।

কেটামিন গ্রহণের ফলে আকাঙ্ক্ষা হ্রাস পায় 1

মাদক গ্রহণকারীদের ক্ষেত্রে তারা কেন পানীয় খেতে চেয়েছিল তাদের স্মৃতি বিঘ্নিত করার জন্য যখন শোষক ব্যবহার করা হয়েছিল, তখন তারা কম পান করত এবং তাদের মদ খাওয়ার আহ্বানটি নয় মাসেরও কম হয়েছিল। গবেষকরা বলেছেন কেটামিন অ্যালকোহল এবং অন্যান্য আসক্তির জন্য সহায়ক চিকিত্সা হতে পারে। বিশেষজ্ঞরা বলেছিলেন যে অনুসন্ধানগুলি আরও তদন্তের যোগ্য ছিল।

কেটামিনঃ

এনএইচএসে কেটামিন ব্যাপকভাবে অ্যানাস্থেশিক, শ্বাসকষ্ট এবং ব্যথা উপশম হিসাবে ব্যবহৃত হয়। এটি সাধারণত প্রাণীতেও ব্যবহৃত হয়। এর হ্যালুসিনোজেনিক প্রভাবগুলির কারণে এটি “পার্টি ড্রাগ” হিসাবেও ভাবা হয়। তবে এটি শরীরকে মারাত্মক ক্ষতি করতে পারে এবং মারাত্মক হতে পারে, যদি এইভাবে ব্যবহার করা হয়। কেটামাইন ব্যবহারকারীরা স্বাস্থ্য সমস্যা সম্পর্কে কথা বলেন হতাশার জন্য কেটামিনের ‘দ্রুত সহায়তা’ কেটামিন ব্যবহার ‘মূত্রাশয়কে ধ্বংস করতে পারে। কেটামিনকে ক্লাস-বি ড্রাগ হিসাবে শ্রেণিবদ্ধ করে যার অর্থ এটি নেওয়া বা বহন করা, তৈরি করা এবং বিক্রি করা অবৈধ। বিনোদনমূলক ব্যবহারের ঝুঁকিগুলি: গুরুতর মূত্রাশয় সমস্যা, অসুস্থতা, অনুভূতি বিশৃঙ্খলা, স্মৃতি সমস্যা পেশী পক্ষাঘাত হ্যালুসিনেশন বিষণ্নতা ফ্ল্যাশব্যাকের সমস্যা ইত্যাদি।

গবেষণায় জানা যায় যে ৫৫ পুরুষ এবং ৩৫ জন মহিলারা জড়িত ছিলেন যারা সপ্তাহে প্রায় ৩০ পয়েন্ট বিয়ার পান করেছিলেন যা তাদের প্রস্তাবিত সীমা থেকে পাঁচগুণ – তবে তাদের অ্যালকোহলে আসক্তি ধরা পড়েনি এবং কোনও চিকিত্সাও পাচ্ছিল না তারা। প্রথমে, তাদের বিয়ার এবং অন্যান্য পানীয়ের ছবি দেখানো হয়েছিল, তাদের পান করার তাগিদ এবং এটি তাদের যে আনন্দ দেবে তা নির্ধারণ করার জন্য এবং তারপরে একটি বিয়ার দেওয়া হয়েছিল। এর পরে, তাদের তিনটি গ্রুপে বিভক্ত করা হয়েছিল এবং প্রক্রিয়াটি পুনরাবৃত্তি হয়েছিল তবে একটি বিয়ারের পরিবর্তে, তাদের একটি আন্তঃনাল ড্রিপের মাধ্যমে কেটামিনের একটি ছোট ডোজ দেওয়া হয়েছিল। প্রক্রিয়াটি পুনরাবৃত্তি হয়েছিল তবে একটি বিয়ারের পরিবর্তে, তাদের একটি শিরায় ড্রিপের মাধ্যমে একটি প্লাসবো (ডামি ড্রাগ) দেওয়া হয়েছিল প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করা হয়নি এবং তাদের একটি শিরা ড্রিপের মাধ্যমে কেটামিনের একটি ছোট ডোজ দেওয়া হয়েছিল যার ফলে নয় মাসের মধ্যে, তিনটি গ্রুপই তাদের মদ্যপান হ্রাস করতে সক্ষম হয়েছিল।

লন্ডন বিশ্ববিদ্যালয় কলেজের সাইকোফার্মাকোলজিস্ট, শীর্ষস্থানীয় অধ্যয়ন লেখক ডঃ রবি দাস বলেছেন: এটি অত্যন্ত বোধগম্য, সহজলভ্য পদ্ধতির প্রথম প্রদর্শনী। আমরা আসক্তিযুক্ত ব্যক্তিদের জন্য চিকিত্সা আরও উন্নত করতে চাই এবং এই লক্ষে এখন আমাদের সম্পূর্ণ ক্লিনিকাল পরীক্ষায় এটির প্রতিলিপি তৈরি করা দরকার। শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক ম্যাট ফিল্ড বলেছেন, এই ফলাফলগুলি প্রতিশ্রুতিশীল এবং আরও তদন্তের যোগ্য ছিল। পুরষ্কারের স্মৃতি পুনর্লিখনের জন্য কেটামিন ব্যবহার করে দাবিগুলি সমর্থন করার জন্য বৃহত্তর নমুনার আকারের সাথে আরও তদন্তের প্রয়োজন ছিল যার ফলে অ্যালকোহল সেবনে অভূতপূর্ব দীর্ঘস্থায়ী হ্রাস ঘটে। এক্সেটার বিশ্ববিদ্যালয়ের সাইকোফার্মাকোলজির অধ্যাপক সেলিয়া মরগান বলেছিলেন: কেটামিন একটি আসক্তিযুক্ত পদার্থ এবং মূত্রাশয়ের ক্ষতিকারক এবং দুর্ঘটনার ঝুঁকির সাথে সম্পর্কিত, তাই নেশামূলক আচরণের ঝুঁকিতে থাকা দলগুলিতে এটি ব্যবহার করার সময় আমাদের সতর্ক থাকতে হবে।

Loading...