The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র: অ্যান্তোনিও গুতেরেস

মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ হতে ব্যাপক চ্যালেঞ্জ সৃষ্টি করা সত্ত্বেও ইরান পরমাণু সমঝোতাতে অটল রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। গতকাল (বুধবার) নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাব নিয়ে নিজের পর্যায়বৃত্তিক প্রতিবেদন তুলে ধরতে গিয়ে জাতিসংঘ মহাসচিব এই মন্তব্য করেন। মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু সমঝোতা হতে বেরিয়ে যাওয়ায় গুতেরেস দুঃখ প্রকাশ করে আরও বলেন, নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী বিশ্বের সব দেশের ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করতে পারার কথা যা বর্তমানে সম্ভব হচ্ছে না।

জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র: অ্যান্তোনিও গুতেরেস 1

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। গতকাল (বুধবার) নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাব নিয়ে নিজের পর্যায়বৃত্তিক প্রতিবেদন তুলে ধরতে গিয়ে জাতিসংঘ মহাসচিব এই মন্তব্য করেন। মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু সমঝোতা হতে বেরিয়ে যাওয়ায় গুতেরেস দুঃখ প্রকাশ করে আরও বলেন, নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী বিশ্বের সব দেশের ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করতে পারার কথা যা বর্তমানে সম্ভব হচ্ছে না।

জাতিসংঘ মহাসচিব তার প্রতিবেদনে আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ হতে ব্যাপক চ্যালেঞ্জ সৃষ্টি করা সত্ত্বেও ইরান পরমাণু সমঝোতাতে অটল রয়েছে। বিষয়টিকে তিনি সন্তোষজনক বলেও মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ব্রিটেন, রাশিয়া এবং চীন এই ৬ বিশ্বশক্তির সঙ্গে ইরান ২০১৫ সালে পরমাণু সমঝোতা সই করে। চুক্তি স্বাক্ষরের পরপরই জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে ২২৩১ নম্বর প্রস্তাব অনুমোদনও করে। ওই প্রস্তাবে ইরানের পরমাণু সমঝোতাকে আন্তর্জাতিক আইনে পরিণত করা হয়েছে।

তবে মার্কিন যুক্তরাষ্ট্র ২০১৮ সালে নিজের স্বাক্ষরিত সেই পরমাণু সমঝোতা হতে বেরিয়ে গিয়ে ওই আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। জাতিসংঘ মহাসচিব তার বুধবারের প্রতিবেদনে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ হতে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের বিষয়টি স্বীকার করলেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...