The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাকিস্তানের স্বৈরশাসক পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড

১৯৯৯ সালের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অপসারণ করে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তান শাসন করেন পারভেজ মোশাররফ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাষ্ট্রদ্রোহ মামলায় পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে পাকিস্তানের আদালত। গতকাল (মঙ্গলবার) দেশটির বিশেষ আদালতের ৩ সদস্যের বেঞ্চ এই রায় দিয়েছেন। পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন এবং এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, পেশওয়ার হাই কোর্টের প্রধান বিচারপতি ওয়াকার আহমেদ শাহ’র নেতৃত্বাধীন সিন্ধ হাইকোর্টের বিচারপতি নাজার আকবার ও লাহোর হাইকোর্টের বিচারপতি শহীদ করিম এর বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

পাকিস্তানের স্বৈরশাসক পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড 1

রাষ্ট্রদ্রোহ মামলায় পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে পাকিস্তানের আদালত। গতকাল (মঙ্গলবার) দেশটির বিশেষ আদালতের ৩ সদস্যের বেঞ্চ এই রায় দিয়েছেন। পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন এবং এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, পেশওয়ার হাই কোর্টের প্রধান বিচারপতি ওয়াকার আহমেদ শাহ’র নেতৃত্বাধীন সিন্ধ হাইকোর্টের বিচারপতি নাজার আকবার ও লাহোর হাইকোর্টের বিচারপতি শহীদ করিম এর বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

পাকিস্তানের ইতিহাসে এই প্রথম কোনো বেসামরিক আদালতে দেশদ্রোহের অভিযোগে কোনো সামরিক কর্মকর্তার বিচারের রায় এলো।

উল্লেখ্য, ১৯৯৯ সালের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অপসারণ করে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তান শাসন করেন পারভেজ মোশাররফ। তারপর ২০১৩ সালে দেশটির সাবেক এই স্বৈরশাসককে রাষ্ট্রদ্রোহ মামলায় অভিযুক্ত করা হয়।

তার বিরুদ্ধে দায়ের করা এই মামলাটি ২০১৩ সাল থেকে ঝুলে ছিলো। তারপরই গতকাল (মঙ্গলবার) এই রায় দেওয়া হয়।

জরুরি অবস্থা জারি, বেআইনি উপায়ে বিচারপতি বরখাস্ত, বেনজির ভুট্টো হত্যা ও লাল মসজিদ তল্লাশি অভিযান সংক্রান্ত বেশ কয়েকটি মামলায়ও অভিযুক্ত হয়েছেন পারভেজ মোশাররফ।

পরবর্তীকালে দেশটির সাবেক এই সামরিক শাসকের বিরুদ্ধে বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে ২০১৬ সালে তাকে চিকিৎসার জন্য বিদেশে যাবার অনুমতি পেয়েছিলেন। বর্তমান সেখানেই রয়েছে সাবেক এই পাক সেনাপ্রধান পারভেজ মোশাররফ।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...