The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জাদুঘর বা আর্ট গ্যালারিতে বেড়ালে আয়ু বাড়ে!

যারা শিল্পের এসব শাখার সঙ্গে যুক্ত আছেন এবং কয়েক মাস পরপর বা আরও বেশিবার থিয়েটার, জাদুঘর বা আর্ট গ্যালারিতে গিয়েছেন, তাদের অকালে মৃত্যুর ঝুঁকি অন্যদের তুলনায় ৩১% কমে গেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের মন মানসিকতার সঙ্গে হার্ট কিংবা শরীরের অনেক কিছুই নির্ভর করে সেটি আমাদের অনেকেরই জানা আছে। তবে এবার আরও একটি বিষয় যোগ হয়েছে আর তা হলো আর্ট গ্যালারি। বলা হয়েছে, জাদুঘর বা আর্ট গ্যালারিতে বেড়ালে আয়ু বাড়ে! সংবাদ মাধ্যমের এক খবরে বলা হয়েছে, থিয়েটার, জাদুঘর কিংবা আর্ট গ্যালারিতে ঘুরে বেড়াতে কার না ভালো লাগে একবার ভাবুন? এমন সব জায়গায় যাওয়া আরও বাড়িয়ে দেওয়ার সময় এবার এসে গেছে! কারণ হলো গবেষকরা জানিয়েছেন যে, থিয়েটার, জাদুঘর বা আর্ট গ্যালারিতে বেড়াতে গেলে আয়ু বাড়ার সম্ভাবনা রয়েছে। তথ্য- সিএনএন’র।

জাদুঘর বা আর্ট গ্যালারিতে বেড়ালে আয়ু বাড়ে! 1

মানুষের মন মানসিকতার সঙ্গে হার্ট কিংবা শরীরের অনেক কিছুই নির্ভর করে সেটি আমাদের অনেকেরই জানা আছে। তবে এবার আরও একটি বিষয় যোগ হয়েছে আর তা হলো আর্ট গ্যালারি। বলা হয়েছে, জাদুঘর বা আর্ট গ্যালারিতে বেড়ালে আয়ু বাড়ে! সংবাদ মাধ্যমের এক খবরে বলা হয়েছে, থিয়েটার, জাদুঘর কিংবা আর্ট গ্যালারিতে ঘুরে বেড়াতে কার না ভালো লাগে একবার ভাবুন? এমন সব জায়গায় যাওয়া আরও বাড়িয়ে দেওয়ার সময় এবার এসে গেছে! কারণ হলো গবেষকরা জানিয়েছেন যে, থিয়েটার, জাদুঘর বা আর্ট গ্যালারিতে বেড়াতে গেলে আয়ু বাড়ার সম্ভাবনা রয়েছে। তথ্য- সিএনএন’র।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকরা এমন একটি তথ্য দিয়েছেন। গবেষকরা বলেছেন যে, যারা শিল্পের এসব শাখার সঙ্গে যুক্ত আছেন এবং কয়েক মাস পরপর বা আরও বেশিবার থিয়েটার, জাদুঘর বা আর্ট গ্যালারিতে গিয়েছেন, তাদের অকালে মৃত্যুর ঝুঁকি অন্যদের তুলনায় ৩১% কমে গেছে। এমনকি থিয়েটার এবং জাদুঘরে যদি বছরে একবার কিংবা দুইবারও যাওয়া হয়, তাহলেও ১৪% মৃত্যু ঝুঁকি কমে যাবে বলে গবেষকরা উল্লেখ করেছেন।

সংবাদ মাধ্যমের এক খবরে বলা হয়েছে, ইংল্যান্ডের ৬ হাজার প্রাপ্তবয়স্ক মানুষের উপর দীর্ঘ সময় ধরে এই গবেষণা করা হয়, যাদের বয়স ৫০ বা তার চাইতেও বেশি।

ওই গবেষক দলের একজন গবেষক ডেইজি ফানকোর্ট এই বিষয়ে বলেছেন, অকালে মৃত্যুঝুঁকি বাড়ার সঙ্গে সঙ্গে ধূমপান, মদ্যপান, ব্যায়াম না করার সম্পর্কও রয়েছে। তবে থিয়েটার, জাদুঘর, আর্ট গ্যালারিতে যেয়ে অবসর কাটানোর কারণে মানুষের মানসিক স্বাস্থ্য অনেক ভালো থাকে। যে কারণে স্বাস্থ্যের ওপর ভালো প্রভাবও পড়ে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...