যেসব নারীদের সন্তান বেশি তাদের আয়ু বাড়ে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আয়ু বাড়ার জন্য মানুষের চেষ্টার কমতি থাকে না। খাওয়ার নিয়ম থেকে শুরু করে, স্বাস্থ্যকর সকল বিষয়ে আমরা সজাগ থাকি। এবার গবেষকরা বলেছেন, যেসব নারীদের সন্তান বেশি তাদের আয়ু বাড়ে!

More child-bearing age women

সম্প্রতি এক নতুন গবেষণায় বেরিয়ে এসেছে এমন চমকপ্রদ এক তথ্য। ওই গবেষণায় বলা দেখা যায় যে, বেশি বেশি সন্তান জন্মদানে নারীরা দীর্ঘায়ু লাভ করে থাকে।

গবেষণাটিতে আরও বলা হয়, সন্তান নেওয়ার সঙ্গে সঙ্গে নারীদের কোষের ক্রোমোজমের টেলোমেয়ার দীর্ঘ হতে থাকে। এতে করে কোষ দীর্ঘায়ু লাভ করে। কারণ প্রত্যেক ডিএনএ-এর শেষ প্রান্তে টেলোমেয়ার থাকে।

গবেষকরা বলেছেন, টেলোমিটার যতো দীর্ঘ হবে কোষ ততো বেশি মেরামত হবে। ৭৫ জন নারীকে নিয়ে গবেষণা করা হয় যাদের দুটি করে সন্তান রয়েছে। ১৩ বছরের ব্যবধানে তাদের টেলোমেয়ারের দৈর্ঘ্য দুইবার মাপা হয়েছে।

সিমোন ফ্রেসার ইউনিভার্সিটির হেলথ সায়েন্স ডিপার্টমেন্টের প্রফেসর পাবলো নেপোমনাশচি সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘গর্ভধারণের সঙ্গে সঙ্গে নারীর জৈবিক আয়ুও বাড়তে থাকে। যে নারীর কম সন্তান তাদের টেলোমেয়ার সঙ্কুচিত হওয়ার গতিও অতি কম থাকে। সন্তান নেওয়ার সঙ্গে সঙ্গে নারীর দেহে ইস্ট্রোজেন হরমোনের পরিমাণ বিস্ময়করভাবেই বেড়ে যায়। এই হরমোনে এমন এক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যেটি টেলোমেয়ার সঙ্কুচিত হতে বাধা সৃষ্টি করে।

হিন্দুস্থান টাইমস-এর খবরে বলা হয়েছে, গবেষণায় অংশগ্রহণকারী নারীরা গবেষণার সময় একেবারে স্বাভাবিক জীবনযাপন করেন। এতে দেখা যায় যে, নারীদের সন্তানের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাদের আয়ুও বাড়তে থাকে। বিষয়টি নিশ্চিত করেন গবেষকরা তাদের গবেষণালব্ধ তথ্যের ভিত্তিতে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...