The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মঙ্গলে প্রথম পা ফেলবেন ১৩ বছরের অ্যালিসা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ NASA ইতোমধ্যে অ্যালিসাকে মঙ্গলে যাওয়ার সকল প্রশিক্ষণ দেয়া শুরু করে দিয়েছে। সব কিছু ঠিক থাকলে ১৩ বছরের অ্যালিসাই হতে যাচ্ছেন মঙ্গল গ্রহে প্রথম নারী মহাকাশচারী।

0_result

অ্যালিসা যুক্তরাষ্ট্রের লুসিয়ানা অঙ্গরাজ্যের বাসিন্দা। তিনি ছোট বেলা থেকেই মহাকাশচারী হয়ার লক্ষ্য নিয়েই এগিয়েছে। তিনি বলেন, “আমি ছোট বেলা থেকেই মহাকাশচারী হয়ার স্বপ্ন নিয়েই বড় হয়েছি। আমি জানতাম আমার সুযোগ আসবেই তবে অনেক কিছুর মাঝেও আমি নিজের মাঝে মহাকাশচারী হয়ার জন্য যা যা লাগে তার সন্নিবেশ ঘটাতে কমতি রাখিনি”

নাসা বলছে অ্যালিসার মাঝে একজন মহাকাশচারী হয়ার সকল গুণ রয়েছে। এর বর্তমান সময়ে একজন মহাকাশচারীর যে বয়স হওয়া দরকার অ্যালিসার সেই বয়স রয়েছে। ফলে অ্যালিসা আমাদের দুর্দান্ত পছন্দ। আমরা ইতোমধ্যে তাকে বিভিন্ন প্রশিক্ষণ দেয়া শুরু করে দিয়েছি।

Bz2CZjOIgAMPsUl.jpg medium_result

অ্যালিসার ট্রানিং চলছে, তার ট্রেনিং সমাপ্ত হতে পারে আগামী ২০৩৩ সালে এবং ২০৩৪ সালে মঙ্গল গ্রহে পাড়ি জমাতে পারে সে। অ্যালিসার বয়স বর্তমানে মাত্র ১৩ বছর এর এই বিষয়ে নানান কথা হচ্ছে চারিদিকে, এ বিষয়ে পল ফোরম্যান নামক নাসার একজন মুখপাত্র মিডিয়াকে জানান, নাসা এমন একটি সংস্থা যেখানে মেধাকে সবার আগে স্থান দেয়া হয়। এখানে আপনার বয়স প্রধান হয়, বয়স বিবেচনায় না নিয়ে সকলকেই গুরুত্বের সাথে দেখে নাসা।

সূত্র- টাইমসঅবইন্ডিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...