The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নকল চোখেই দুনিয়া দেখলেন এক নারী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন খবর সত্যিই সকলকেই আশান্বিত করছে। খবরটি হলো বিশ্বে এই প্রথমবারের মতো নকল চোখেই দুনিয়া দেখলেন এক নারী!

bionic-eye-of-woman

নকল চোখে অন্ধজনের চোখে আদৌ কি আলো ফেরানো সম্ভব? এতোদিন সত্যিই তাই মনে করা হতো। তবে এবার বায়োনিক চোখের সফল প্রতিস্থাপনের পর এই বিষয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী হয়েছেন গবেষকরা। ৭ বছর পূর্বে সম্পূর্ণ দৃষ্টিশক্তি হারিয়ে ফেলা এক নারীকে বায়োনিক চোখ প্রতিস্থাপনের পর বস্তুর আকার তিনি বুঝতে পারছেন। তিনি দেখতে পাচ্ছেন রংও। আশাতীত এই সাফল্যে উত্‍‌ফুল্ল হয়েছেন গবেষক দলটি।

এমন একটি ঘটনা ঘটিয়েছেন লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি কেলিফোর্নিয়ার গবেষকরা। তারা ৩০ বছর বয়সের এক দৃষ্টিহীন নারীর মস্তিষ্কে অস্ত্রোপচার করে ওয়ারলেস ভিস্যুয়াল স্টিমুলেটর চিপ বসিয়ে দিয়েছেন। যার বদৌলতে ওই নারী এখন রংরেখা, দাগ, সিগন্যাল সবকিছুই দেখতে পাচ্ছেন। একটি কম্পিউটার হতে সেইসব সিগন্যাল এবং রেখা মস্তিষ্কে বসানো চিপে পাঠানো হচ্ছিল। মানুষের মস্তিষ্কে তাকে দিয়েই প্রথম পরীক্ষা করা হলো।

মূলত এই প্রযুক্তিতে সরাসরি সিগন্যাল পাঠিয়ে মস্তিষ্কের ভিস্যুয়াল কর্টেক্সকেই উদ্দীপিত করা হচ্ছে। ডিভাইসটির নির্মাতারা বলেছেন, গ্লুকোমা, ডায়াবেটিক রেটিনোপ্যাথি, ক্যান্সার বা ট্রমা হতে যারা সম্পূর্ণ দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছেন, তাদের কথা ভেবেই এমন প্রযুক্তির বায়োনিক আই তৈরি হয়েছে। ধারণা করা হচ্ছে, ২০১৭ সালের মধ্যে FDA-র অনুমোদন মিলবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...