The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ব্রাজিলের একটি সৌন্দর্যপূর্ণ প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ জানুয়ারী ২০২০ খৃস্টাব্দ, ৩০ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

ব্রাজিলের একটি সৌন্দর্যপূর্ণ প্রাকৃতিক দৃশ্য 1

যে দৃশ্যটি আপনারা দেখতে পাচ্ছেন সেটি ব্রাজিলের একটি নান্দনিক সৌন্দর্যপূর্ণ প্রাকৃতিক দৃশ্য। সত্যিই চমৎকার একটি প্রাকৃতিক দৃশ্য।

ব্রাজিল বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ ও দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ একটি দেশ। ব্রাজিল শব্দটি শুনলে প্রথমেই মনে উঠে আসে ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে স্বীকৃত কিংবদন্তি ফুটবল খেলোয়াড় পেলের কথা। সেই সঙ্গে ভেসে ওঠে চোখ ধাঁধানো নান্দনিক ফুটবল ম্যাচের কথাও। তারপর সামনে উঠে আসে সবুজ ও হলুদের মিশ্রণে অপূর্ব সুন্দর এক পতাকা রঙ। ব্রাজিলীয় গান ও নাচের আরেকটি ধরণ সাম্বার নামটিও উঠে আসে। এই জানার বাইরেও রয়েছে ব্রাজিলের ঐতিহ্য ও সংস্কৃতির দীর্ঘ ইতিহাস।

ব্রাজিল জীববৈচিত্র্য এবং প্রাকৃতিক পরিবেশের দিকে বিশ্বের অন্যতম প্রধান একটি দেশ হিসেবেও অধিক বিবেচিত। একইসঙ্গে ব্রাজিলের ভূপ্রকৃতিও যথেষ্ট বৈচিত্র্যময়। দেশটিতে পাহাড়, পর্বত, সমভূমি, উচ্চভূমি, চারণভূমি প্রভৃতি বৈচিত্র্যময় ভূভাগও বিদ্যমান। এই দেশে ঘন ও বেশ জটিল নদী ব্যবস্থা বিদ্যমান রয়েছে, যা বিশ্বের অন্যতম জটিল নদী ব্যবস্থা হিসেবে দেখা হয়। ব্রাজিলের উল্লেখযোগ্য নদীর মধ্যে রয়েছে আমাজন, যা বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম নদী এবং নিষ্কাশিত পানির পরিমাণের ওপর ভিত্তি করে বিশ্বের সবচেয়ে বড় নদী এটি। এসবই ব্রাজিলকে বিশ্বের অন্যতম একটি পর্যটন কেন্দ্রে পরিণত করেছে। বিশ্বের সৌন্দর্যপূর্ণ দেশের তালিকায় ব্রাজিলের অবস্থান হলো ৬ নম্বরে।

ছবি ও তথ্য: http://banglai-bissho.com এর সৌজন্যে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...