The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সকালে যে কাজগুলো অবশ্যই করণীয়

ঘুম হতে উঠতে দেরি হয়েছে অফিসের জন্য তৈরি হওয়া নিয়ে বেশ তাড়াহুড়া করতে হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সকাল বেলা অর্থাৎ আমাদের দিনের শুরুটা হয় তাড়াহুড়োর মধ্যে দিয়ে। ঘুম হতে উঠতে দেরি হয়েছে অফিসের জন্য তৈরি হওয়া নিয়ে বেশ তাড়াহুড়া করতে হয়। তবে যতোই তাড়াহুড়ো থাকুক কিছু কাজ রয়েছে যেগুলো সকালে করা বাঞ্ছনীয়।

সকালে যে কাজগুলো অবশ্যই করণীয় 1

সকাল। অর্থাৎ আমাদের দিনের শুরুটা হয় তাড়াহুড়োর মধ্যে দিয়ে। ঘুম হতে উঠতে দেরি হয়েছে অফিসের জন্য তৈরি হওয়া নিয়ে বেশ তাড়াহুড়া করতে হয়। তবে যতোই তাড়াহুড়ো থাকুক কিছু কাজ রয়েছে যেগুলো সকালে করা বাঞ্ছনীয়।

তাড়াহুড়ার কারণে অনেক সময় নাস্তা না করে বের হয়ে যাওয়া হয়ে পড়ে। সকালে ঘুম হতে উঠে শরীরের দিকে ঠিকমত নজরটাও দেওয়া হয়না। তবে আমরা যদি হাতে একটু সময় নিয়ে নিজের দিকে খেয়াল নেই তাহলে সকালে উঠেই আমাদের দিনটি অনেক সুন্দর ও ক্লান্তি বিহীন কাটবে তাতে সন্দেহ নেই।

আসুন জেনে নেওয়া যাক সকালে ঘুম থেকে উঠেই আমাদের যে বিষয়গুলোর দিকে নজর দেওয়া দরকার:

গভীর শ্বাস

গভীর শ্বাস নেওয়া মানেই অনেক উপকারি একটি বিষয়। এটি একটি গুরুত্বপূর্ণ যোগব্যায়ামওদ বটে। ঘুমাতে যাওয়ার পূর্বে নিয়মিত ভাবে কয়েক মাত্র মিনিট সময় গভীর শ্বাস নিয়ে নিন। এতে করে আমাদের শরীরও প্রয়োজনীয় অক্সিজেন পাবে, এছাড়াও মানসিক চাপ, ক্লান্তি ও বিষণ্নতাও দূর করে। যে কারণে আমাদের কাছে সকাল শুরু করা হবে অনেকটাই সহজ।

পানি

পানির প্রয়োজনীয়তা নিশ্চয় আমাদের অজানা নয়। পানি কম পান করলে আমাদের শরীরে নানা ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে। তাই প্রতিদিন কম করে হলেও ৮ গ্লাস পানি পান করতেই হবে। ভালো হয় সকালে উঠেই প্রথমে আধা লিটার পানি পান করা। পানি আমাদের শরীরের ক্ষতিকর সব টক্সিন বের করে দেয়। আমাদের সুস্থ রাখতে সাহায্য করে।

রাতে দ্রুত খেয়ে নিন

সারা দিনের মধ্যে রাতে পরিমাণের দিক দিয়ে সবচেয়ে কম খাবার হওয়া উচিত। ঘুমাতে বিছানায় যাওয়ার অন্তত দুইঘণ্টা আগেই রাতের খাবার খেয়ে নিতে হবে। তাহলে আমাদের শরীরের খাবার ভালোভাবে পরিপাক হওয়ার সুযোগ পাবে। আমরা খাবারের মাধ্যমে শক্তি সঞ্চয় করে থাকি। খেয়েই ঘুমাতে গেলে আমাদের শরীরে ক্ষতিকর চর্বি জমে আরও ওজন বাড়িয়ে দিতে পারে। তখন পরের দিনের সকালটি হয় আরও বেশি ক্লান্তিকর।

Loading...