The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাকা চুল কাঁচা করাসহ নানা গুণ রয়েছে মেথির!

চুলের হারিয়ে যাওয়া মেলানিন ফিরিয়ে এনে চুলকে কালো করতে সাহায্য করে এই মেথি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মেথি এমন একটি জিনিস যে তাতে রয়েছে প্রয়োজনীয় মিনারেল, আয়রণ, পটাশিয়াম, ক্যালশিয়াম, জিঙ্ক, ম্যাগনেশিয়াম ইত্যাদি। মেথির মধ্যে লুকিয়ে রয়েছে নানা রকম গুণ, যা আপনাকে একাধিক সমস্যা হতেই মুক্তি দিতে পারে।

পাকা চুল কাঁচা করাসহ নানা গুণ রয়েছে মেথির! 1

মেথি ওজন কমানো থেকে শুরু করে চুলের অকালপক্কতা- নানা সমস্যা দূর করে খুব সহজেই। চলুন জেনে নেওয়া যাক মেথি কী কী উপকার করতে পারে:

চুলের অকালপক্কতা দূর করতে

চুলের অকালে পেকে যাওয়া রোধ করতে মেথি বিশেষভাবে কার্যকরী একটি জিনিস। চুলের হারিয়ে যাওয়া মেলানিন ফিরিয়ে এনে চুলকে কালো করতে সাহায্য করে এই মেথি।

কিভাবে ব্যবহার করবেন- এক চামচ মেথি পাউডার, এক চামচ আমলা পাউডার এবং পরিমাণ মতো পানি নিতে হবে। এবার মেথি ও আমলকীর গুঁড়া ভালো করে মিশিয়ে নিতে হবে। এর মধ্যে পরিমাণমতো পানি মিশিয়ে নিয়ে ঘন পেস্ট তৈরি করে নিতে হবে। এবার এই পেস্ট ভালো করে সারা চুলে লাগিয়ে নিতে হবে। আধা ঘণ্টা মতো রেখে ভালো করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে একবার করে এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

ওজন কমায়

মেথিতে ভিটামিন বি-৬, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি ফ্লেমেটরি উপাদান রয়েছে, যা ওজন নিয়ন্ত্রণে রাখতে বিশেষভাবে সাহায্য করে। মেথি অতিরিক্ত খাবার খাওয়ার ইচ্ছে প্রশমিত করে ও এর মধ্যে থাকা ফাইবার দেহের ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। তাছাড়াও মেথি শরীরে মেটাবলিজম বাড়িয়ে হজম ক্ষমতা বাড়ায়, যে কারণে শরীর হতে বাড়তি ওজন কমতে সুবিধা হয়।

হজম শক্তি বাড়ায় মেথি

মেথির মধ্যে থাকা ফাইবার-সহ অন্যান্য উপাদান হজম ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। তাই একইভাবে সারারাত ভিজিয়ে রাখা মেথির পান যদি পান করা যায়, তাহলে হজমের সমস্যা দূর হয়ে যাবে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে মেথি

প্রথমে ২ চামচ মেথি পানি ফুটিয়ে নিতে হবে। এবার পানি থেকে নিয়ে ওই মেথি দানা মিহি করে বেটে নিতে হবে। এখন সেটি সকালে খালি পেটে খেয়ে নিন। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এই পথ্য খুবই কার্যকরী একটি পথ্য। মেথিতে থাকা পটাশিয়াম ও ফাইবার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বিশেষভাবে সাহায্য করে থাকে।

হৃদযন্ত্র সুস্থ রাখে

শরীর হতে অ্যাসিডের খারাপ প্রভাবকে দূরে রেখে হৃদযন্ত্রকে সুস্থ রাখে এই মেথি। তাই মেথির দানা সারারাত পানিতে ভিজিয়ে রেখে পরের দিন সকালে উঠে খালি পেটে সেই পানি পান করতে হবে। এতে করে আপনার হৃদযন্ত্র থাকবে সুস্থ এবং সতেজও থাকবে।

কোলেস্টরল কমায় মেথি

রক্ত থেকে খারাপ কোলেস্টরলের মাত্রা কমাতেও সাহায্য করে এই মেথি। শুধু তাই নয় শরীরে খারাপ কোলেস্টরলের কারণে সম্ভাব্য ক্ষয়ক্ষতির হাত হতেও রক্ষা করে মেথি। তাই আপনার প্রতিদিনের খাদ্যতালিকার অপরিহার্য উপকরণই হলো মেথি। প্রতিদিন সকালে খালি পেটে একগ্লাস মেথি ভেজানো পানি খেতে পারে। এতে উপকার পাবেন।

Loading...