The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার প্রতিষ্ঠিত হলো উটের জন্য আধুনিক হাসপাতাল!

হাসপাতালটির চূড়ান্ত অবকাঠামো নির্মাণ কার্যক্রমও প্রায় শেষের দিকে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলা যায় অবাক করার মতো বিষয়। কারণ এবার প্রতিষ্ঠিত হলো উটের জন্য আধুনিক হাসপাতাল! এই হাসপাতালে শুধু মাত্র উটের চিকিৎসা করা হয়। উটকে বলা হয় মরুভূমির জাহাজ! এই উটের চিকিৎসায় বিশ্বের সবচেয়ে বড় ও অত্যাধুনিক হাসপাতাল নির্মাণ করছে মরুর দেশ হিসেবে খ্যাত সৌদি আরব। সৌদি আরবের কাসেম অঞ্চলে দ্য সালাম পশুচিকিৎসা এবং উট হাসপাতালটি প্রতিষ্ঠা হচ্ছে। সৌদি পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরব নিউজ এই তথ্য দিয়েছে।

এবার প্রতিষ্ঠিত হলো উটের জন্য আধুনিক হাসপাতাল! 1

বলা যায় অবাক করার মতো বিষয়। কারণ এবার প্রতিষ্ঠিত হলো উটের জন্য আধুনিক হাসপাতাল! এই হাসপাতালে শুধু মাত্র উটের চিকিৎসা করা হয়। উটকে বলা হয় মরুভূমির জাহাজ! এই উটের চিকিৎসায় বিশ্বের সবচেয়ে বড় ও অত্যাধুনিক হাসপাতাল নির্মাণ করছে মরুর দেশ হিসেবে খ্যাত সৌদি আরব। সৌদি আরবের কাসেম অঞ্চলে দ্য সালাম পশুচিকিৎসা এবং উট হাসপাতালটি প্রতিষ্ঠা হচ্ছে। সৌদি পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরব নিউজ এই তথ্য দিয়েছে।

সৌদি পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয় যে, হাসপাতালটির চূড়ান্ত অবকাঠামো নির্মাণ কার্যক্রমও প্রায় শেষের দিকে। এই হাসপাতালটি তৈরি করতে ২৬ মিলিয়ন মার্কিন ডলার খরচ পড়েছে। সেখানে উট প্রজননকারীরা ব্যক্তিগত খরচে তাদের পশুদের চিকিৎসা সেবা নিতে পারবেন।

সৌদির পশু সম্পদ বিষয়ক সেক্রেটারি ডা. হামাদ আল-বাস্তান বলেছেন যে, দ্য সালাম উপহাসপাতাল নির্মাণ কাজের পর্যালোচনা করা হচ্ছে। কতোটুকু অগ্রগতি হয়েছে তা মনিটরিং করা হবে।

তবে উটের জন্য সর্বপ্রথম হাসপাতাল নির্মাণ হয় দুবাইয়ে। ২০১৭ সালের ডিসেম্বরে দুবাইতে ক্যামেল হসপিটাল চালু করা হয়। এই হাসপাতালটিতে নির্মাণ করতে দুবাইর খরচ হয় ৪০ মিলিয়ন দিরহাম (১০ মিলিয়ন মার্কিন ডলার)।

উল্লেখ্য, মরুভূমির মানুষরা গরু-ছাগলের বদলে উট পালন করে থাকেন। উট তাদের মালপত্র বইতে পারে এবং গাড়িও টানে। গৃহপালিত উটের মাংস এবং দুধ খাওয়া হয়। ঘোড়ার মতো উটের পিঠে দৌড় এবং অন্যান্য বিনোদন খুবই উপভোগ্য।

Loading...