The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনায় আক্রান্ত কিনা তা জানাবে ফেসবুক!

ফেসবুকও তেমনি প্রিয়জনদের মাঝে কমিয়েছে দুরত্ব, বাড়িয়েছে যোগাযোগের বিশেষ সুযোগও

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির উৎকর্ষতা যতো বেড়েছে, মানুষের জীবনমানও ততোই সহজ হয়েছে। ফেসবুকও তেমনি প্রিয়জনদের মাঝে কমিয়েছে দুরত্ব, বাড়িয়েছে যোগাযোগের বিশেষ সুযোগও। এবার করোনা পরিস্থিতে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি আনলো আরও একটি সুবিধা। তাহলো- আপনি করোনায় আক্রান্ত কিনা, সেটি জানাবে ফেসবুক।

করোনায় আক্রান্ত কিনা তা জানাবে ফেসবুক! 1

প্রযুক্তির উৎকর্ষতা যতো বেড়েছে, মানুষের জীবনমানও ততোই সহজ হয়েছে। ফেসবুকও তেমনি প্রিয়জনদের মাঝে কমিয়েছে দুরত্ব, বাড়িয়েছে যোগাযোগের বিশেষ সুযোগও। এবার করোনা পরিস্থিতে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি আনলো আরও একটি সুবিধা। তাহলো- আপনি করোনায় আক্রান্ত কিনা, সেটি জানাবে ফেসবুক।

ফেসবুক মেসেঞ্জারে কিছু প্রশ্নের সঠিক উত্তর দিলেই শনাক্ত হবে আপনি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন কিনা? এছাড়াও, করোনা ভাইরাস সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যও জানাবেন তারা। করোনা সম্পর্কে জনসচেতনতা বাড়াতে দেশের প্রথম ডিজিটাল বিজ্ঞাপনী সংস্থা এবং আইটি প্রতিষ্ঠান অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড একটি ফেসবুক পেজের মাধ্যমে এই সেবাটি চালু করেছে।

‘Know Corona Bot’ নামে এই ফেসবুক পেজের মেসেঞ্জার ইনবক্সে যাওয়ার পর Get Started বাটনে ক্লিক করলেই সেবাটি চালু হয়ে যাবে। তারপর আপনি জানতে পারবেন করোনা ভাইরাস সম্পর্কিত তথ্য ও কিছু প্রশ্নের সঠিক উত্তর দিলে বুঝতে পারবেন আপনি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন কিনা? রবিবার সংস্থাটি এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রযুক্তিগত উদ্ভাবনের সাহায্যে সামাজিক প্রতিবন্ধকতা দূর করতে যাত্রা শুরু করে অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড। এরই ধারাবাহিকতায় দেশের চলমান প্রতিকূল পরিস্থিতির কারণে করোনা ভাইরাস সম্পর্কে জনসচেতনা বাড়াতেই তাদের এই প্রয়াস।

বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর হতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলছে বিভিন্ন তথ্য আদান-প্রদানের কাজ। এরই মধ্যে করোনা ভাইরাস সম্পর্কে বেশ কিছু ভুল তথ্য এবং গুজব ছড়িয়ে পড়েছে, যা অনেক ক্ষেত্রেই বিভ্রান্তির সৃষ্টি করে আসছে। ‘Know Corona Bot’ ফেসবুক পেজটি আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা দ্বারা পরীক্ষিত তথ্য এবং উপাত্ত সন্নিবেশন করা হয়। এখানে আপনি করোনা ভাইরাস সম্পর্কে যাবতীয় তথ্য জানতেও পারবেন। সেই সঙ্গে ‘করোনা টেস্ট’-এ কিছু প্রশ্নের উত্তর দিয়ে আপনার শরীরে করোনা ভাইরাস থাকার সম্ভাব্যতা যাচাইও করতে পারবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, বাংলাদেশেও করোনা ভাইরাসের কারণে এক অচলাবস্থা সৃষ্টি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে সরকার। এখন দরকার জনগণের সচেতনতা।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...