করোনার ভ্যাকসিন আসছে সেপ্টেম্বরের মধ্যেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগামী সেপ্টেম্বরের মধ্যেই প্রাণঘাতি করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রস্তুত হবে বলে আশা জাগিয়েছেন বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জনৈক বিজ্ঞানী।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজি বিভাগের অধ্যাপক সারাহ গিলবার্ট বলেছেন, তার দল করোনার একটি ভ্যাকসিন প্রস্তুত করছে।

শনিবার ব্রিটিশ দৈনিক দ্য টাইমসকে দেওয়া এক স্বাক্ষাৎকারে অধ্যাপক সারাহ বলেছেন, তাদের তৈরি ভ্যাকসিনটির ব্যাপারে তিনি ৮০ শতাংশ আত্মবিশ্বাসী ও আগামী সেপ্টেম্বরের পূর্বে এটি প্রস্তুত হয়ে যাবে।

Related Post

ইতিপূর্বে বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছিলেন, যেকোনো ধরনের নতুন ভ্যাকসিন তৈরি করতে কমপক্ষে এক বছরেরও বেশি সময় লেগে যাবে। করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করতেও সর্বোচ্চ এক হতে দেড় বছর পর্যন্ত সময় লাগতে পারে।

অধ্যাপক সারাহ গিলবার্ট বলেন, এটি আসলে শুধু অক্সফোর্ডের বিজ্ঞানী দলের জন্য পূর্বাভাস নয়। প্রতিটি সপ্তাহ চলে যাচ্ছে, আমাদের আরও অনেক অনেক বেশি ডাটা দেখতে হবে। বিশ্বের বিভিন্ন দেশে কয়েক ডজন বিজ্ঞানী করোনার ভ্যাকসিন তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন। নিজের দলকে সবচেয়ে অগ্রসর বলে দাবি করেছেন অক্সফোর্ডের এই বিজ্ঞানী।

বিশ্বজুড়ে প্রায় ৩৫টি কোম্পানি এবং একাডেমিক প্রতিষ্ঠান করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরিতে ইতিমধ্যেই কাজ শুরু করেছে। এগুলোর মধ্যে একটি প্রতিষ্ঠান মানুষের ওপরেও প্রয়োগ শুরু করেছে। ৩টি প্রতিষ্ঠান পরীক্ষামূলক প্রয়োগের খুব কাছাকাছি চলে আসার কথাও বলেছে।

করোনার বিস্তার ঠেকাতে ব্রিটেনে প্রায় ৪ সপ্তাহ ধরে লক ডাউন অব্যাহত রয়েছে। বিশ্বের শতাধিক দেশেও লক ডাউনের পাশাপাশি বিভিন্ন ধরনের কঠোর-বিধি নিষেধ আরোপ করেছে। প্রাণঘাতি এই ভাইরাসের কোনো প্রতিষেধক টিকা বা ভ্যাকসিন না থাকায় বিশ্বজুড়ে দীর্ঘ হচ্ছে মৃত্যুর লাইন।

তবে সেপ্টেম্বরের মধ্যেই করোনার ভ্যাকসিন প্রস্তুত করার প্রত্যয় ব্যক্ত করার অক্সফোর্ডের বিজ্ঞানীদের এই ঘোষণা বিশ্বজুড়ে একটু স্বস্তি তৈরি করছে। গিলবার্ট বলেছেন, আগামী দুই সপ্তাহের মধ্যে তাদের এই ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে।

লাখ লাখ ডোজ ভ্যাকসিন তৈরি করতে কয়েক মাস সময় লাগতে পারে বলেও জানিয়েছেন অধ্যাপক গিলবার্ট। তিনি বলেছেন, পরীক্ষামূলক প্রয়োগের চূড়ান্ত ফল আসার পরেই ব্রিটিশ সরকারের সঙ্গে এই ভ্যাকসিনের উৎপাদনের ব্যয় এবং উৎপাদন শুরুর বিষয়ে আলোচনা করা হবে। যদি ঠিকঠাক কাজ করে, তাহলে ভ্যাকসিনটি উৎপাদনের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরের মধ্যেই এই সফলতা আসবে বলে আশাপ্রকাশ করেন অক্সফোর্ডের এই অধ্যাপক।

ব্রিটিশ এই বিজ্ঞানী এমন এক সময় করোনার ভ্যাকসিন আনার ঘোষণা দিয়েছেন যখন বিশ্বজুড়ে প্রাণঘাতি এই করোনা ভাইরাস কেড়ে নিয়েছে এক লাখের বেশি মানুষের প্রাণ। চীন হতে ২২০টি দেশ এবং অঞ্চলে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ লাখেরও বেশি মানুষ।

বিশ্বে এখন সবচেয়ে বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। শনিবার পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৩ হাজার ১৭৭ ও মারা গেছে ১৮ হাজার ৭৬১ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন ২ হাজার ১০৮ জনের; যা মার্কিন যুক্তরাষ্ট্রে একদিনে সর্বোচ্চ মৃত্যু।

গত বছরের ডিসেম্বর চীনের হুবেই প্রদেশে উহানে প্রাণঘাতী নতুন করোনা ভাইরাসের উপস্থিতি প্রথমবারের মতো নিশ্চিত করে দেশটির সরকার। দেশটিতে এই ভাইরাস ৩ হাজারের বেশি মানুষের প্রাণ কাড়লেও বিশ্বে সেই সংখ্যা ১ লাখ ৪ হাজার ৯০১ জন। এছাড়াও বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ২৫ হাজার ৮১৫ জন মানুষ।

# সূত্র: ব্লুমবার্গ ও দ্য টাইমস

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on এপ্রিল ১২, ২০২০ 8:19 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আইফোনের গেম ইমুলেটর ডেলটা কেনো এতো জনপ্রিয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি ইমুলেটর অ্যাপ তৈরি করা হয়েছে।…

% দিন আগে

আরশাদ আদনান শাকিবকে নিয়ে আরও দুটি সিনেমা বানাচ্ছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খানকে নিয়ে আরও দু'টি নতুন সিনেমা…

% দিন আগে

এই ছবির মধ্যে কোথায় ভুল রয়েছে একবার বলুন তো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বুদ্ধি খেলা খেললে ব্রেন আর স্রাফ হয়। তাই এই ধরনের…

% দিন আগে

নওগাঁর ঐতিহাসিক কুসুম্বা মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১৭ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

জিভ দেখেও কিন্তু রোগ চেনা যায়! কোন উপসর্গ দেখলে চিকিৎসকের পরামর্শ নেবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ শরীরে পানির ঘাটতি হলেও জিভ সাদা হয়ে যায়। নিয়মিত…

% দিন আগে

বেড়ে ওঠার সময় শিশুকে দুধ খাওয়ার সঙ্গে রুটিনেও আনতে হবে বদল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার শিশু বেড়ে ওঠার সময় কেবলমাত্র দুধভাত ও শাকসব্জি খাওয়ানোই…

% দিন আগে