The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অ্যাপল লকডাউনে শিক্ষা উপকরণ উন্মুক্ত করলো

এসব উপকরণ মিলবে সকল আইফোন এবং আইপ্যাডে। চার বছরের বেশি বয়সের শিশুরা এই উপকরণের মাধ্যমে শিখতে পারবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে লকডাউনের দিনগুলোতে হোম কোয়ারেন্টিনে থাকা শিশু-কিশোর, শিক্ষক ও অভিভাবকদের জন্য শিক্ষা উপকরণ উন্মুক্ত করেছে অ্যাপল।

অ্যাপল লকডাউনে শিক্ষা উপকরণ উন্মুক্ত করলো 1

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, এসব উপকরণ মিলবে সকল আইফোন এবং আইপ্যাডে। চার বছরের বেশি বয়সের শিশুরা এই উপকরণের মাধ্যমে শিখতে পারবেন।

অ্যাপল জানিয়েছে যে, প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে স্কুল বন্ধ। শিশুদের পড়াশোনাও ব্যাহত হচ্ছে। সে কারণে তারা ৩০টি সৃজনশীল শিক্ষা উপকরণ উন্মুক্ত করেছে। এইসব উপকরণ শিশুরা ব্যবহার করে একা একাই অনেক কিছু শিখতে পারবে।

শিশুদের ছাড়াও বয়স্কদের জনও অবসর সময় উপভোগের জন্য নানা ধরনের গেমসের আয়োজন রাখা হয়েছে। আইফোনের ক্যামেরা ব্যবহার করে এইসব উপভোগ করা যাবে বলে জানা যায়।

তাছাড়াও অ্যাপল এডুকেশন লার্নিং সিরিজ উন্মুক্ত করেছে। যেখানে রয়েছে অনেকগুলো শিক্ষামূলক ভিডিও। যা শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের জন্যও উপযোগী।

অ্যাপলের টেকনোলজি পার্টনারদের সহযোগিতায় এসব শিক্ষা উপকরণ নির্মাণ করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে সংবাদ মাধ্যমের এক তথ্যে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...