The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আজ আকাশে দেখতে পাওয়া যাবে সোয়ান

মঙ্গলবার সোয়ান পৃথিবী থেকে প্রায় ৭ কোটি কিলোমিটারের মতো দূরে ছিল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্ব এখন আতঙ্কিত করোনা ভাইরাস নিয়ে। ইতিমধ্যেই পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি ধূমকেতু। বিজ্ঞানীরা এটির নাম দিয়েছেন সোয়ান। আজ রাতেই এটিকে খালি চোখে দেখা যাবে।

আজ আকাশে দেখতে পাওয়া যাবে সোয়ান 1

তবে ঠিক কখন এটি দেখা যাবে তা জানাননি গবেষকরা। বিজ্ঞানীরা মনে করছেন যে, মঙ্গলবার সোয়ান পৃথিবী থেকে প্রায় ৭ কোটি কিলোমিটারের মতো দূরে ছিল। দুনিয়ার পূর্ব-উত্তর অংশে হতে এটি দেখা যাবে সূর্য ওঠার ঠিক পূর্বে। এই মাসের শেষদিকে ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র হতে একে উজ্জ্বল আকারে দেখা যাবে।

অত্যন্ত উজ্জ্বল এই ধূমকেতুর লেজ একেবারেই নীল। সোয়ান ধূমকেতুকে প্রথম দেখা গেছে মার্চের শেষদিকে। প্রথম এই ধূমকেতুটিকে লক্ষ্য করেন মহাকাশচারী মাইকেল মাতিয়াজু। তারপর হতেই ক্রমশই উজ্জ্বল হচ্ছে সোয়ান।

বর্তমানে পৃথিবী হতে সোয়ানের দূরত্ব ৮৫,০৭১,৭৭৮ কিলোমিটার। এটির আলো পৃথিবীতে আসতে সময় লাগছে ৪ মিনিট ৪৩.৭৬৮৯ সেকেন্ড।

বিজ্ঞানীরা জানিয়েছেন, আজ (১৩ মে) সোয়ান পৃথিবীর সবচেয়ে কাছে আসবে। সবচেয়ে ভালো হয় একেবারে ভোরে অর্থাৎ সাহরি খাওয়ার পর এই সোয়ান দেখার চেষ্টা করলে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...