The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফাঁকা সড়কে মানুষের ওপর চিতাবাঘের আক্রমণ!

ট্রাকে ওঠার চেষ্টা করার সময় চিতাবাঘ ঝাঁপিয়ে পড়ে দ্বিতীয় ব্যক্তির পা কামড়ে ধরেছে। তবে অল্পের জন্য প্রাণে রক্ষা পান তিনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতে লকডাউনে ফাঁকা সড়কে এক ব্যক্তির ওপর চিতাবাঘের হামলে পড়ার একটি ভিডিও চিত্র সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়ে।

ফাঁকা সড়কে মানুষের ওপর চিতাবাঘের আক্রমণ! 1

ওই ভিডিওতে দেখা যায় যে, চিতাবাঘ দুজন লোককে ধাওয়া করেছে। তাদের মধ্যে একজন চিতাবাঘের কবল হতে বাঁচতে দূরে একটি ট্রাকের ওপর লাফ দিয়ে ঢুকে পড়ে।

অন্য ব্যক্তি ট্রাকে ওঠার চেষ্টা করার সময় চিতাবাঘ ঝাঁপিয়ে পড়ে দ্বিতীয় ব্যক্তির পা কামড়ে ধরেছে। তবে অল্পের জন্য প্রাণে রক্ষা পান তিনি। ট্রাকের ওপরে উঠে পড়ায় আর নাগাল পায়নি চিতা বাঘটি।

এই সময় নেড়ি কুকুরের একটি দল ঘটনাস্থলে পৌঁছে চিতাটিকে কোণঠাসা করে ফেলে। কুকুরের ভয়ে চিতাবাঘটিকে পাঁচিলের ওপরে লাফিয়ে ওঠার চেষ্টা করতেও দেখা যায়।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার ভারতের তেলেঙ্গানার রাজধানী হায়দারাবাদে এই ঘটনাটি ঘটেছে।

সিসিটিভিতে ধারণকৃত ওই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়। হাজার হাজার মানুষ এটি দেখেছেন এবং মন্তব্যও করেছেন।

তেলেঙ্গানার বন ও বন্যপ্রাণী সুরক্ষা সমিতি সূত্রে জানা যায়, হায়দারাবাদের কৃষি বিশ্ববিদ্যালয়ের কাছে একটি পুকুরে কুকুররা ওই চিতাবাঘটিকে শনাক্ত করেছিল।

দেশটিতে লকডাউন জারির পর শহরাঞ্চলে বন্যপ্রাণীর ঢুকে পড়ার বেশ কয়েকটি উদাহরণ অনলাইনে ভাইরাল হয়েছে।

লকডাউন কার্যকর হওয়ার পর থেকে চিতাবাঘ, বাঘ এবং হাতিসহ বন্যপ্রাণী সমগ্র ভারতজুড়ে বিভিন্ন আবাসিক ও বাণিজ্যিকপাড়াতে দেখা গেছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...