The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এটি কী আম নাকী মুরগির ডিম!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এটি দেখে বোঝার উপায় নাই যে এটি আসলে কী আম নাকি ডিম? বান্দরবানের লামায় আম আকৃতির ডিম পেড়েছে একটি মুরগি!

এটি কী আম নাকী মুরগির ডিম! 1

লামা পৌরসভার চাম্পাতলী এলাকায় বসবাসরত লামা প্রাণিসম্পদ বিভাগের উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ মহসীন রেজার পালিত মুরগি গত ৩ দিন পরপর হুবহু আম আকৃতির ডিম পাড়ছে।

মুরগির মালিক মোহাম্মদ মহসীন রেজা জানিয়েছেন, তার এক বছর বয়সী মুরগিটি ইতিপূর্বে স্বাভাবিক ডিম পাড়তো। গত দুই দিন আগে সকালে উঠে মুরগির ঘরটিতে ডিম দেখে তিনি হতবাক হয়ে যান। ডিমটি হুবহু আমের মতোই দেখতে অর্থাৎ আম আকৃতির। এভাবে শনিবারসহ একই আকৃতির ৩টি ডিম পেড়েছে মুরগিটি। ডিমগুলো তিনি সংরক্ষণ করছেন এবং বিষয়টি প্রাণিসম্পদ বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন বলেও জানা যায়।

লামা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মুহাম্মদ ইসহাক আলী জানিয়েছেন, মুরগির বিকৃত আকৃতির ডিম পাড়া অস্বাভাবিকতা নয়, এটি একটি স্বাভাবিক ঘটনা। বিভিন্ন কারণে মুরগিসহ বিভিন্ন পাখির ডিমের আকৃতি এবং গঠন মাঝে মধ্যে বিকৃত বা পরিবর্তন হতে পারে।

আম আকৃতির এই ডিম দেখার জন্য স্থানীয়রা তার বাড়িতে ভিড় করছেন। ডিমের এই অদ্ভুত আকৃতি দেখে একে প্রকৃতির বিচিত্র খেয়াল বলেই ধরে নেওয়া হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...