The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হাঁটু গেড়ে মাটিতে বসে বিক্ষোভে সংহতি প্রকাশ করলেন ট্রুডো

কানাডার রাজধানী অটোয়ায় পার্লামেন্ট হিলেও সমবেত হন বিক্ষোভকারীরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি মিনিয়াপালিসে পুলিশের এক কর্মকর্তার হাতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর পর যুক্তরাষ্ট্রসহ কানাডার বিভিন্ন শহরে কৃষ্ণাঙ্গ বিরোধী বর্ণবাদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে। সেই আন্দোলনে হাঁটু গেড়ে মাটিতে বসে বিক্ষোভে সংহতি প্রকাশ করলেন ট্রুডো।

হাঁটু গেড়ে মাটিতে বসে বিক্ষোভে সংহতি প্রকাশ করলেন ট্রুডো 1

কানাডার রাজধানী অটোয়ায় পার্লামেন্ট হিলেও সমবেত হন বিক্ষোভকারীরা। সেই বিক্ষোভে কালো মাস্ক পরে হাজির হন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি মাটিতে হাঁটু গেড়ে বসে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন।

এই সময় বিক্ষোভকারীরা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বলে শ্লোগানও দিতে শুরু করে। জাস্টিন ট্রুডো হাত তালি দিয়ে সেই শ্লোগানের প্রতি সমর্থনও জানান। একজন বক্তা প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে মাইকে বলেন যে, হয় তুমি বৈষম্যের বিপক্ষের লোক আর না হয় তুমি বর্ণবাদী। এই দুইয়ের মাঝখানে কোনো অবস্থানই নেই। জাস্টিন ট্রুডো- এই বক্তব্যে্ও হাত তালি দিয়ে সমর্থন জানান।

ইতিমধ্যেই কানাডার ক্যালগেরিতে ডাউনটাউনের সামনে প্রায় এক হাজার বিক্ষোভকারী বিক্ষোভ প্রদর্শন করেছে। ভেঙ্কুভারে আর্ট গ্যালারির সমনেও বিক্ষোভকারীরা বিক্ষোভ প্রদর্শন করে। ওই সময় প্লেকার্ড ফেস্টুনে লেখা ছিল “নো জাস্টিস নো পিস”। মন্ট্রিয়লে বিক্ষোভ প্রদর্শন করায় গত রবিবার রাতে ১১জনকে গ্রেফতার করা হয়।

উল্লেখ্য, কালো মানুষদের বিরুদ্ধে পুলিশের সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদকে কেন্দ্র করে উত্তর আমেরিকার বিভিন্ন শহরে বর্ণবাদ বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ব্যাপক হারে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর হতে প্রতিবাদের আগুন এখন কানাডার বিভিন্ন শহরেও এসে পৌঁছেছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার বিভিন্ন কর্মকাণ্ডের মধ্যদিয়ে ইতিমধ্যেই কানাডাবাসীর কাছে ব্যাপক প্রশংসিত ও পছন্দনীয় একজন মানুষ। তার এই সংহতি প্রকাশ কানাডার স্থানীয় মিডিয়ায় ব্যাপকভাবে আলোড়িত হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...