The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার এলো ঘর মোছার রোবট!

তবে নিয়মিত ঘর পরিস্কার করে রাখার কাজটা কম খাটনির কাজ নয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দৈনন্দিন জীবনে যতো কাজই আমরা করি না কেনো, থাকার ঘরটা পরিস্কার না থাকলে মনে শান্তি আসে না। তাই এবার এলো ঘর মোছার রোবট!

এবার এলো ঘর মোছার রোবট! 1

তবে নিয়মিত ঘর পরিস্কার করে রাখার কাজটা কম খাটনির কাজ নয়। সেই কাজ থেকে সকলকে রেহাই দিতে দ্রুত ভারতের মাটিতে পা রাখতে চলেছে শাওমির রোবট ভ্যাকুয়াম ক্লিনার। তবে অক ডাউনের জন্য বন্ধ পরবিহন ব্যবস্থা। তাই সেই কারণে ভারতের মাটি কবে নাগাদ এই প্রোডাক্টটি ছোবে তা এখনও জানা যায়নি। ইতিমধ্যেই টুইটারে একটি টিজার ভিডিও প্রকাশ করা হয়েছে। ২০১৬ সালে প্রথম রোবট ভ্যাকুয়াম ক্লিনার চীনে আসে।

ঘর মোছার রোবট

ভ্যাকিউম ক্লিনার লঞ্চের কথা জানালেও প্রোডাক্টের মডেল নম্বর সম্পর্কে এখনও জানায়নি শাওমি। মাত্র ১৩ সেকেন্ডের একটি ভিডিওটি প্রোডাক্টটির ঝলক সামনে নিয়ে এসেছে শাওমি। গত বছরেই চিনে রোবট ভ্যাকিউমের লেটেস্ট মডেল লঞ্চ করেছিল শাওমি। চীনে এটির দাম ১৭৯৯ ইউয়ান। ভারতে কতো দাম পড়বে তা জানা যায়নি। এতে থাকছে ঘর ঝাঁট দেওয়া থেকে শুরু করে মোছার সুবিধাও, তাছাড়াও থাকছে সুপিং ও মপিং মোডও।

এতে রয়েছে ২১০০ পিএ সাকসনের একটি মোটর। এতে আরও থাকছে লেসার ডিটেক্ট সিস্টেম। যা ব্যবহার করে ঘরে কোথায় কি রয়েছে তা নিজে থেকে বুঝে নিতে পারবে এই রোবটটি। রোবটটি ভারতের মাটিতে পা রাখলে দ্রুত জনপ্রিয় হয়ে উঠবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। শুধু ভারতই নয়, পরবর্তিতে এটি রপ্তানির কথাও ভাবছেন অনেকেই। এম আই হোম এপের সঙ্গেও যোগ করে নেওয়া যাবে এই রোবটটিকে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...