The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

২০২০ সাল ‘গায়েব’ হয়ে গেলো কেনিয়ার স্কুল শিক্ষাবর্ষ হতে!

প্রাইমারি ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা আগামী বছরের জানুয়ারি হতে ক্লাসে যোগ দেবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কেনিয়া গতকাল (মঙ্গলবার) ঘোষণা দিয়েছে যে, করোনা মহামারির কারণে স্কুলের শিক্ষাবর্ষ হতে ২০২০ সালকে বাদ দিতে যাচ্ছে দেশটির সরকার।

২০২০ সাল ‘গায়েব’ হয়ে গেলো কেনিয়ার স্কুল শিক্ষাবর্ষ হতে! 1

জানা গেছে, প্রাইমারি ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা আগামী বছরের জানুয়ারি হতে ক্লাসে যোগ দেবে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, পশ্চিম আফ্রিকার দেশটিতে জানুয়ারি হতে নভেম্বর পর্যন্ত স্কুলের শিক্ষাবর্ষ হিসেবে ধরা হয়ে থাকে। নভেম্বরে ফাইনাল পরীক্ষার মাধ্যমে শেষ হয়ে থাকে এই শিক্ষাবর্ষ। তারপর নতুন ক্লাসে যোগ দেন শিক্ষার্থীরা।

তবে কেনিয়ার শিক্ষামন্ত্রী জর্জ মাগোহা এক বিবৃতিতে জানিয়েছেন যে, দেশটিতে করোনা মহামারি ডিসেম্বর পর্যন্ত বিরাজ করতে পারে।

যে কারণে চলতি বছর দেশটির স্কুলগুলোতে প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ে কোনো পরীক্ষাও হচ্ছে না। এতে করে স্কুলের শিক্ষাবর্ষ হতে ২০২০ সালকে বাদ দেওয়া হবে বলে দেশটির শিক্ষামন্ত্রী মাগোহা জানিয়েছেন।

মাত্র তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার পর ১৫ মার্চ কেনিয়ার স্কুল বন্ধের ঘোষণা করা হয়। সংক্রমণ রোধে ওই মাসে সান্ধ্যকালীন কারফিউ জারি করে।

এর মধ্যেই দেশটিতে ৮ হাজার ব্যক্তি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং ১৬৪ জন মারাও গেছেন।

এদিকে কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াতা সোমবার ঘোষণা দিয়েছেন, ধীরে ধীরে দেশের সর্বত্র সচলাবস্থা আবারও ফিরিয়ে আনা হবে।

দেশটির রাজধানী হতে ৪ মাস ধরে বন্ধ থাকা আন্তর্জাতিক ফ্লাইট ১ আগস্ট হতে পুনরায় চালু করা হবে। তবে রাত ৯টা থেকে ভোর ৪ টা পর্যন্ত কারফিউ অব্যাহত থাকবে দেশটিতে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...